ইউএস-বাংলা সাহিত্য সম্মেলনে সিলেট লেখক ফোরামসহ চার সাহিত্য সংগঠনকে দেয়া হলো সম্মাননা – News Portal 24
ঢাকাWednesday , ২৮ ডিসেম্বর ২০২২

ইউএস-বাংলা সাহিত্য সম্মেলনে সিলেট লেখক ফোরামসহ চার সাহিত্য সংগঠনকে দেয়া হলো সম্মাননা

অনলাইন ডেস্ক
ডিসেম্বর ২৮, ২০২২ ১:০১ পূর্বাহ্ন
Link Copied!

ইউএস-বাংলা সাহিত্য সম্মেলনের উদ্যোগে “আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান-২০২২” অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলা সাহিত্য সংস্কৃতি ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় সিলেট লেখক ফোরামসহ চার সাহিত্য সংগঠনকে দেয়া হলো সম্মাননা। বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় আরও যেসব সংগঠনকে সম্মাননা দেয়া হলো তারা হলো সাইক্লোন সিলেট, সিলেট লেখিকা সংঘ ও ছড়ালয়।

২৬ ডিসেম্বর সোমবার সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সোলেমান হলে আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন সংস্থার প্রতিষ্ঠাতা কবি ও সংগঠক শাহ্ মোঃ সফিনূর।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও রাগীব আলী।

দুই পর্বে স্বাগত বক্তব্য রাখেন কবি মোশাররফ হোসেন মুছা ও কবি লুৎফুর রহমান তারেক।
প্রধান অতিথির বক্তব্য রাখেন যথাক্রমে বহু গ্রন্থ প্রণেতা বিশিষ্ট কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী, তারুণ্যের কবি রেজাউদ্দিন স্টালিন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট আবৃত্তিকার টিটো মুন্সী, কবি নজরুল ইসলাম বাঙালি, ছড়াকার আতিক হেলাল, অধ্যক্ষ কবি কালাম আজাদ, ভারত থেকে আগত কবি অগ্নিশিখা, ড. কামাল উদ্দিন ও ড. মনোজিৎ রায়, কবি ও গবেষক দীনুল ইসলাম বাবুল, অধ্যাপক আহবাব খান, ডা: জহিরুল ইসলাম অচিনপুরী, সামারীন দেওয়ান, কবি ও লেখক নাজমুল ইসলাম মকবুল, কবি নাজমুল আনসারী সহ দেশ-বিদেশের বিশিষ্ট কবি সাহিত্যিকগণ।
সঞ্চালনায় ছিলেন শোয়াইব আহমেদ, জাহানারা রেখা, মোশাররফ হোসেন মুছা, লুৎফুর রহমান তারেক।

আবৃত্তিকার টিটো মুন্সীর আবৃত্তির মূর্ছনায় মেতে উঠেন হলভর্তি দর্শক শ্রুতারা।

বক্তারা তাদের বক্তব্যে সিলেটের সাহিত্যের ইতিহাস ঐতিহ্যের কথা স্মরণ করেন এবং ইউএস-বাংলা সাহিত্য সম্মেলনের নান্দনিক এই আয়োজনের জন্য ধন্যবাদ জানান। সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এরকম সাহিত্য সংগঠনকে পৃষ্ঠপোষকতা প্রদানের প্রতিশ্রুতি দেন।

আলোচনা পর্ব শেষে বাংলা সাহিত্য সংস্কৃতি ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় সিলেট লেখক ফোরাম, বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় সাইক্লোন সিলেট, সিলেট লেখিকা সংঘ ও ছড়ালয় (সিলেট) কে বিশেষ সম্মাননা ও দেশ-বিদেশের তিন শতাধিক কবি-সাহিত্যিগণকে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।