শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের জিন্‌স ও টি-শার্ট পরা নিষিদ্ধ ঘোষণা – News Portal 24
ঢাকাSunday , ১৭ মার্চ ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের জিন্‌স ও টি-শার্ট পরা নিষিদ্ধ ঘোষণা

নিউজ পোর্টাল ২৪
মার্চ ১৭, ২০২৪ ২:৩৭ পূর্বাহ্ন
Link Copied!

শিক্ষক ও শিক্ষিকারা এখন আর শিক্ষাপ্রতিষ্ঠানে জিন্‌স ও টি-শার্ট পরতেন পারবেন না। সম্প্রতি নতুন এই পোশাকবিধি চালু করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। এ বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।

সব স্কুলে নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে, নতুন পোশাকবিধি নিয়ে যেন শিক্ষক-শিক্ষিকারা সচেতন থাকেন। স্কুলপড়ুয়াদের উপর যাতে কোনো রকম কুপ্রভাব না পড়ে, তাই সে রকমই পোশাক পরতে হবে তাদের। শুধু সরকারি বা সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতেই নয়, বেসরকারি স্কুলগুলোকেও এই নির্দশ মানতে হবে বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

নতুন নির্দেশিকা অনুযায়ী, শিক্ষিকারা স্কুলে জিন্‌স এবং টি-শার্ট পরে আসতে পারবেন না। এমনকি গাঢ় রং, নকশা করা বা ছাপা পোশাকও পরে আসা যাবে না স্কুলে। শাড়ি পরতে পারবেন শিক্ষিকারা। সালোয়ার-কুর্তা পরলে তার সঙ্গে ওড়না থাকতে হবে।

শিক্ষকরাও জিন্‌সের প্যান্ট বা টি-শার্ট পরে আসতে পারবেন না। শোভনীয় জামা এবং প্যান্ট পরে আসতে হবে। জামা ছেড়ে রাখলে হবে না। গুঁজে পরতে হবে। শিক্ষক এবং শিক্ষিকাদের জন্য নতুন পোশাকবিধি প্রকাশ্যে আসার পরই রাজ্য জুড়ে সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়ে গেছে।

মুম্বাইয়ের এক শিক্ষিকা বলেছেন, ‘শিক্ষক-শিক্ষিকারা তাদের পোশাক নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। স্কুল কর্তৃপক্ষগুলোও এ বিষয়ে যথেষ্ট সচেতন। ফলে পোশাক নিয়ে সরকারের এ ভাবে নাক গলানো, শিক্ষক-শিক্ষিকাদের পছন্দ-অপছন্দের অধিকারে হস্তক্ষেপ কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’ রাজ্যের শিক্ষক-শিক্ষিকারা সরকারের এই নয়া নির্দেশকায় ক্ষোভপ্রকাশ করেছেন।

এ বিষয়ে শিক্ষা দপ্তরের এক কর্মকতা বলেন, ‘সবেমাত্র নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা বাধ্যতামূলক বলে মনে করা ঠিক নয়। এই পোশাকবিধি না মানলে কোনো পদক্ষেপ করা হবে কি না, সে বিষয়েও এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।