যে দেশে রোজা না রাখলেই গ্রেফতার! – News Portal 24
ঢাকাThursday , ১৪ মার্চ ২০২৪

যে দেশে রোজা না রাখলেই গ্রেফতার!

নিউজ পোর্টাল ২৪
মার্চ ১৪, ২০২৪ ১২:৫৯ অপরাহ্ন
Link Copied!

শুরু হয়ে গেছে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র মাস রমজান। সারা দিন পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করেন মুসলিমরা। এ ক্ষেত্রে সম্ভবত একটি দেশই আছে, সেখানে রোজা না রাখলেই মুসলমানদের গ্রেফতার করা হয়। দেশটির নাম নাইজেরিয়া। নাইজেরিয়ায়  ইসলামিক পুলিশ ‘হিসবাহ’ নামে পরিচিত।

বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদেনে বিবিসি জানায়, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কানো প্রদেশের ইসলামিক পুলিশ মঙ্গলবার মুসলিম সম্প্রদায়ের ১১ জনকে গ্রেফতার করেছে। কারণ তাদের দিনের বেলায় খাবার খেতে দেখা গেছে।

কানোর অধিকাংশ বাসিন্দাই ‍পুলিশ। এখানে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি ইসলামি আইন অর্থাৎ শরিয়া আইনও কার্যকর রয়েছে। এখানে ইসলামিক পুলিশ ‘হিসবাহ’ নামে পরিচিত এবং প্রতি বছর রমজান মাসে তারা খাবারের দোকান এবং বাজারে তল্লাশি চালিয়ে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়, গ্রেফতার করা ওই ১১ জনকে আর একটি রোজাও বাদ না দেয়ার শপথ করিয়ে পরে ছেড়ে দেয়া হয়েছে।

হিসবাহের মুখপাত্র লওয়াল ফাগে বিবিসিকে বলেছেন,
আমরা মঙ্গলবার ১১ জনকে গ্রেফতার করেছিলাম। তাদের মধ্যে একজন নারীও ছিলেন, তিনি চীনাবাদাম বিক্রি করছিলেন আর খাচ্ছিলেন। কয়েকজন মানুষ আমাদের তাদের বিষয়ে জানায়।

তিনি আরও বলেন, গ্রেফতার হওয়া অন্য ১০ জন ছিলেন পুরুষ এবং শহরজুড়ে বিশেষ করে বাজারের কাছ থেকে তাদের গ্রেফতার করা হয়।

তিনি জানান, অনুসন্ধান ও তল্লাশি অভিযান অব্যাহত থাকবে। তবে অমুসলিমরা এ অভিযানের আওতার বাইরে।

লওয়াল ফাগে আরও বলেন, আমরা অমুসলিমদের গেফতার করি না। কারণ রোজা পালন তাদের বিষয় নয়। শুধুমাত্র একটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেই আমরা অভিযুক্তকে গ্রেফতার করি। তা হলো – রোজা রাখতে সক্ষম মুসলিমদের কাছে বিক্রি করার জন্য খাবার রান্না করা।