যেসব দেশে ১৭ ঘণ্টার ওপরে রোজা – News Portal 24
ঢাকাTuesday , ১২ মার্চ ২০২৪

যেসব দেশে ১৭ ঘণ্টার ওপরে রোজা

নিউজ পোর্টাল ২৪
মার্চ ১২, ২০২৪ ১২:৪৪ অপরাহ্ন
Link Copied!

মুসলিদের সবচেয়ে পবিত্র মাস রমজান শুরু হয়েছে। পবিত্র এ মাসে সারাদিন পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করেন মুসলিমরা। সোমবার (১১ মার্চ) সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের অনেক দেশে শুরু হয়েছে পবিত্র রমজান। আর বাংলাদেশ, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াসহ বহু দেশে আজ মঙ্গলবার (১২ মার্চ) রমজান শুরু হয়েছে।

ভৌগোলিক অবস্থানের কারণে অনেক দেশে দিনের দৈর্ঘ্য থাকে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি। এ কারণে রোজা রাখার সময় একেক দেশে একেক রকম। এ বছর বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দাদের ১২ থেকে ১৭ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে।

এবারের রমজানে সবচেয়ে বেশি সময় পানাহার থেকে রোজা পালন করতে হবে গ্রিনল্যান্ডের বাসিন্দাদের। ১৭ ঘণ্টা ২৬ মিনিট রোজা রাখতে হবে সেখানের বাসিন্দাদের।

এছাড়া আইসল্যান্ডের রোজাদাররাও দীর্ঘ সময় রোজা থাকবেন। ১৭ ঘণ্টা ২৫ মিনিট রোজা রাখতে হবে তাদের। ফিনল্যান্ডের বাসিন্দাদের রোজা করতে হবে ১৭ ঘণ্টা ৯ মিনিট।

অন্যদিকে, এবারের রমজানে নিউজিল্যান্ডে রোজা রাখার সময় সবচেয়ে কম। সেখানকার মুসলিমরা গড়ে প্রতিদিন ১২ ঘণ্টা ৪২ মিনিট রোজা রাখবেন। লাতিন আমেরিকার দেশ চিলির মুসলিমদের ১২ ঘণ্টা ৪৩ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে।

এছাড়া অস্ট্রেলিয়ায় ১২ ঘণ্টা ৪৬ মিনিট এবং উরুগুয়েতে ১২ ঘণ্টা ৪৭ মিনিট রোজা রাখতে হবে। দক্ষিণ আফ্রিকার মুসলিমরা গড়ে রোজা রাখবে ১২ ঘণ্টা ৪৮ মিনিট।

চলতি বছর রমজানে বাংলাদেশিদের সর্বোচ্চ ১৪ ঘণ্টা ২ মিনিট রোজা থাকতে হবে বলে জানা গেছে।