এই সবজি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে – News Portal 24
ঢাকাSunday , ১৭ মার্চ ২০২৪

এই সবজি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে

নিউজ পোর্টাল ২৪
মার্চ ১৭, ২০২৪ ৩:২৫ অপরাহ্ন
Link Copied!

অনেকেরই কোলেস্টেরল নিয়ন্ত্রণে নেই। বিশেষ করে তাদের ওজন বেশি। তাই এই ওষুখকে বশে আনতে ডাক্তারের পরামর্শে ওষুধ খাচ্ছেন। কিন্তু তারপরও কিছুতেই কাজ হচ্ছে না। এই সমস্যার সমাধান আপনার হাতের কাছেই। আপনার পরিচিত এক সবজির গুণে এই রোগ বশে রাখতে পারেন। জানুন এই সবজি সম্পর্কে। এর গুণাগুণ সম্পর্কেও ধারণা নিন।

কোলেস্টেরল কমায় করলা

এই সবজিতে রয়েছে বিভিন্ন উপকারী ফাইবার। আর এই উপাদান কিন্তু অন্ত্রে কোলেস্টেরল শোষণে বাধা দেয়। আর সেই কারণেই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীদের নিয়মিত করলা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। শুধু তাই নয়, এতে রয়েছে একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা কোলেস্টেরলকে টেনে নিচে নামানোর কাজে সিদ্ধহস্ত। কিন্তু এই সবজি খেয়ে উপকার পেতে চাইলে প্রতিদিন করলা ভাজা খেলে চলবে না। তাতে বিপদ আরও বাড়বে। বরং সুস্থ থাকতে এই সবজি সিদ্ধ করে খান। এই নিয়মটা মেনে চললেই খেলা ঘুরে যাবে।

ডায়াবেটিসের সেরা দাওয়াই করলা

শেষ কয়েক দশকে টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যা কয়েকগুণ বেড়েছে। আর এই রোগকে ঠিক সময়ে বশে না আনতে পারলে পিছু নেবে হাজার ছোট-বড় অসুখ। তাই আর সময় নষ্ট না করে এই রোগকে কন্ট্রোলে আনার কাজে লেগে পড়ুন। আর এই কাজে আপনাকে সাহায্য করবে অতি পরিচিত করলা। তাই সকল ডায়াবিটিস রোগীদের নিয়মিত এই সবজির পদ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

​কমবে প্রদাহের প্রকোপ​

আমাদের শরীরে সারাদিন চলে বিপাক ক্রিয়া। আর তারপর শরীরে তৈরি হয় একাধিক ক্ষতিকর উপাদান যা কিনা একাধিক শারীরিক সমস্যার কারণ হতে পারে। তাই তো বিশেষজ্ঞরা সকলকে প্রদাহ প্রশমিত করার পরামর্শ দিয়ে থাকেন। আর এই উদ্দেশ্যে সফল হতে চাইলে যত দ্রুত সম্ভব এই সবজির হাত ধরুন। কারণ এই সবজিতে রয়েছে ফেনল নামক একটি উপাদান যা কিনা প্রদাহ প্রশমিত করার কাজে সিদ্ধহস্ত। তাই বিভিন্ন ক্রনিক রোগের ফাঁদ এড়াতে চাইলে এই সবজি নিয়মিত খেতেই হবে।

​পেটের সমস্যা দূর হবে

আমাদের মধ্যে অনেকেই নিয়মিত পেটের সমস্যায় ভোগেন। কিন্তু তারপরও এই সমস্যা থেকে মুক্তির তেমন কোনও উপায় খুঁজে পান না। যদিও ভালো খবর হল, এই সমস্যাকে বাগে আনার কাজে একাই একশো উচ্ছে। কারণ এতে রয়েছে, বেশ কিছুটা পরিমাণে ফাইবার যা কিনা গ্যাস এবং অ্যাসিডিটির ফাঁদ এড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে ঝটপট এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

ক্যানসারও দূরে থাকবে

ক্যানসার একটি জটিল অসুখ। তাই যেন তেন প্রকারেণ এই রোগের থেকে দূরত্ব বজায় রাখতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উচ্ছে। তাই এই মারণ অসুখের থেকে বাঁচতে আজ থেকেই এই সবজির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। হলফ করে বলতে পারি, এই সবজি আপনাকে কখনও ঠকাবে না।