জার্মানি যেতে আসলেই কি লাগবে না ভিসা, ভাষাগত দক্ষতা? – News Portal 24
ঢাকাWednesday , ৭ ফেব্রুয়ারী ২০২৪

জার্মানি যেতে আসলেই কি লাগবে না ভিসা, ভাষাগত দক্ষতা?

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারী ৭, ২০২৪ ৫:২৫ অপরাহ্ন
Link Copied!

পড়াশোনা শেষে ক্যারিয়ার কিংবা সুশিক্ষিত ও সুদক্ষ কর্মীদের জন্য জার্মানির সুনাম এখনো বিশ্বজুড়ে। কিন্তু সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে অসত্য তথ্য দিয়ে দেশের তরুণদের বিপদে ঠেলে দিচ্ছে কিছু অসাধু চক্র। দালালচক্র অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছে দিনের পর দিন।

এই অবস্থায় জার্মান সরকারের দেয়া সঠিক নির্দেশনা মেনে ভিসার আবেদন করার পাশাপাশি দেশের তরুণদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন বার্লিনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাংলাদেশ থেকে বিনা ভিসায় কখনো হাজার, আবার কখনো কয়েক লাখ কর্মী নেবে জার্মানি। সেদেশে পৌঁছানোর পর শুরুতেই বেতন হবে ৩ লাখ টাকা। এমনকি জার্মানিতে লাগবে না কোনো আইইএলটিস বা ভাষাগত দক্ষতা- এমন সব অসত্য খবরে ছেয়ে গেছে নেট দুনিয়া। বিশেষ করে সামাজিক মাধ্যম ফেসবুক, টিকটক, রিলস আর ইউটিউবে এসব মিথ্যা তথ্য দিয়ে তরুণদের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে অর্থ হাতিয়ে নিতে সক্রিয় ভিউলোভী এক শ্রেণির দালালচক্র।

অথচ দেশটিতে উচ্চশিক্ষা থেকে শুরু করে চিকিৎসা, সেবা, প্রকৌশলসহ নানা খাতে সুদক্ষ কর্মী নিয়োগ বা ট্রেনিং বা আউসবিল্ডুং বিষয়ক নির্দেশনা দেয়া হয়েছে জার্মান সরকারের এই সংক্রান্ত ওয়েবসাইটসহ বাংলাদেশের জার্মান দূতাবাসের ওয়েবসাইটেও।

যেখানে জার্মানিতে যেতে ইচ্ছুক যেকোনো আবেদনকারী নিজেই জানতে পারবেন ভিসা পেতে কী ধরনের যোগ্যতা এবং অভিজ্ঞতার পাশাপাশি কী কী শর্ত পূরণ করতে হয়। এ অবস্থায় ভিউলোভী অসাধু চক্রের ফাঁদে পা না দিয়ে জার্মান সরকারের নীতি অনুসরণ করে সঠিক নিয়মে আবেদন পাঠানোর পরামর্শ বাংলাদেশ দূতাবাসের।

জার্মানিতে আসা কিংবা স্থায়ীভাবে বসবাস করতে চাইলে বরাবরের মতো সবার আগে জার্মান ভাষা রপ্ত করা ছাড়া আর কোনো বিকল্প পথ নেই বলে জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

জার্মানির বুন্ডেসমিনিস্টেরিয়াম ফর ভোহনেন, স্টাডএন্টভিকলুং উন্ড বাউভেজেন জানায়, ‘মেক ইট ইন জার্মানি’ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতোমধ্যেই অসংখ্য সুদক্ষ শ্রমিক জার্মানির ১৬ অঙ্গরাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসেবে কাজ শুরু করেছেন। সামনের দিনগুলোতে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে মত তাদের।

তাই জার্মানির মতো উন্নত বিশ্বের শ্রম বাজারে টিকে থাকতে হলে বাংলাদেশি তরুণদের আরও চ্যালেঞ্জ মোকাবিলা করতে নিজেদের যোগ্য করে গড়ে তোলার আহ্বান সবার।