জার্মানিতে বৈষম্যের শিকার, তবু যেতে আগ্রহী বিদেশি কর্মীরা – News Portal 24
ঢাকাSunday , ৪ ফেব্রুয়ারী ২০২৪

জার্মানিতে বৈষম্যের শিকার, তবু যেতে আগ্রহী বিদেশি কর্মীরা

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারী ৪, ২০২৪ ১১:৫৮ অপরাহ্ন
Link Copied!

জার্মানিতে নিত্যদিনের জীবনে বর্ণবাদ ও বৈষম্যের শিকার হচ্ছেন অভিবাসীরা। এমন তথ্য থাকা সত্ত্বেও বহু দক্ষ বিদেশি কর্মী দেশটিকে আকর্ষণীয় মনে করেন। সম্প্রতি অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জার্মানিতে অভিবাসী কর্মী হিসেবে যেতে আগ্রহী যোগ্যতাসম্পন্ন ৩০ হাজার মানুষের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এ কথা জানিয়েছে ওইসিডি। ২০২২ সালের আগস্ট থেকে তাদের সঙ্গে যোগাযোগ করে দেখা গেছে, সময়ের সঙ্গে এসব অভিবাসনপ্রত্যাশী কর্মীর ইউরোপের দেশটিতে যাওয়ার আগ্রহ ক্রমশ বেড়েছে।

ওইসিডির জরিপে অংশ নেওয়া লোকদের ৯২ শতাংশই বিদেশে বসবাস করেন এবং সেখান থেকে তারা জার্মানিতে যেতে চান।

তবে যারা এরই মধ্যে জার্মানিতে পৌঁছেছেন, তারা দেশটিতে যতটা বৈষম্যের শিকার হবেন বলে আসার আগে আশঙ্কা করেছিলেন, তার চেয়ে বেশি বৈষম্যের শিকার হচ্ছেন বলে জানিয়েছেন।

এ বিষয়ে ওইসিডির থমাস লাইবিগ বলেন, অভিবাসীরা আবাসন খোঁজার সময় এবং জনসমক্ষে বৈষম্যের শিকার হওয়ার কথা জানিয়েছেন।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে যারা এরই মধ্যে জার্মানিতে পৌঁছেছেন, তাদের অর্ধেকের বেশি জানিয়েছেন, তারা তাদের জন্মসূত্রের কারণে ঘরভাড়া বা বাড়ি কেনার সময় বৈষম্যের শিকার হয়েছেন।

তবে যারা এখনো যেতে পারেননি, তাদের মধ্যে বৈষম্যের শিকার হওয়ার আশঙ্কা তুলনামূলকভাবে কম। জরিপে অংশ নেওয়া লোকদের মধ্যে ৩৭ শতাংশই রেস্তোরাঁ বা দোকানে বৈষম্যের শিকার হওয়ার অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

সূত্র: রয়টার্স, ইনফোমাইগ্রেন্টস