আজ ৭ই ফেব্রুয়ারি, রোজ ডে – News Portal 24
ঢাকাWednesday , ৭ ফেব্রুয়ারী ২০২৪

আজ ৭ই ফেব্রুয়ারি, রোজ ডে

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারী ৭, ২০২৪ ৪:৪৫ পূর্বাহ্ন
Link Copied!

রোজ ডে আজ, শুরু হলো ‘ভালোবাসা সপ্তাহ’
আজ রোজ ডে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) থেকে ভালোবাসার সপ্তাহ শুরু হয়েছে। প্রেম সপ্তাহের প্রথম দিন রোজ ডে (Rose Day)। প্রতি বছরের মতো এবারও পালিত হবে দিনটি। রোজ ডে থেকেই শুরু হয় ভালোবাসার সপ্তাহ। সাত দিনের ভ্যালেন্টাইনস সপ্তাহে, বিভিন্ন বয়সের মানুষ তাদের প্রিয়জনকে গোলাপ দিয়ে এই দিনটি উদযাপন করে থাকেন।

প্রিয়জনের প্রতি ভালোবাসা প্রকাশের এ নিদর্শন গোলাপ লাল ছাড়াও হলুদ, সাদা ও গোলাপি সহ নানা রঙেরই হয়ে থাকে। যে রঙের গোলাপ দেওয়া হোক না কেন ভালোবাসার বহিঃপ্রকাশ একই থাকে। গোলাপ হলো ভালোবাসার ফুল। এই ফুল হৃদয়ের আবেগকে প্রিয়জনের কাছে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারে। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।

প্রতিবছর এই দিনে ফুলের দোকানগুলোতে ভিড় লক্ষ্য করা যায়। বিশেষ করে রাজধানীর শাহবাগ, আগারগাঁওসহ বিভিন্ন ফুলের দোকানগুলোতে প্রিয়জনের জন্য ফুল নিতে আসা মানুষের ভিড় রীতিমত চোখে পড়ার মতোই হয়। এই দোকানগুলো থেকে গোলাপ কিনে প্রেমিক তার প্রেমিকাকে উপহার দেয়। শাহবাগ ও তার আশেপাশের এলাকা সহ দেশের প্রায় সব বেড়ানোর জায়গাতেই এদিন গোলাপ হাতে কিংবা প্রেয়সীর চুলের খোপায় শোভা পায় গোলাপ।

দাতব্য সংস্থা থেকে যেভাবে আজকের ‘রোড ডে’
১৯১২ সালের ২৬ জুন রানী আলেকজান্দ্রার তার জন্মস্থান ডেনমার্ক থেকে ৫০তম বিবাহবার্ষিকীতে যুক্তরাজ্যে লন্ডনে আসেন। ওই সময় মানুষ তাকে বিপুল পরিমাণ গোলাপ ফুল দিয়ে সংবর্ধনা জানান। এতো গোলাপ দেখে তিনি অবাক হয়ে যান। তখনই তিনি সিদ্ধান্ত নেন তার দাতব্য সংস্থা ‘আলেকজান্দ্রা রোজ ডে’ এসব গোলাপ ফুল বিক্রি করে যে টাকা পাওয়া যাবে সেই টাকা দিয়ে দরিদ্র, অসুস্থ মানুষের জন্য সেবা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেবেন।

এভাবেই গোলাপ দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে পালন হয় শুরু হয় ‘রোজ ডে’। সেখান থেকেই প্রিয়জনকে খুশি করতে গোলাপ দেওয়ার প্রচলন হয়।