চোর থেকে সুরক্ষায় ‘নিরাপত্তা আপডেট’ নিয়ে এলো অ্যাপল – News Portal 24
ঢাকাTuesday , ২৩ জানুয়ারী ২০২৪

চোর থেকে সুরক্ষায় ‘নিরাপত্তা আপডেট’ নিয়ে এলো অ্যাপল

নিউজ পোর্টাল ২৪
জানুয়ারী ২৩, ২০২৪ ৫:১১ অপরাহ্ন
Link Copied!

ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস চোরের হাতে গেলে কী হবে? এমন সমস্যা সমাধানে বহুদিন ধরে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপেল। অবশেষে অ্যাপেল তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘আইফোন’ ব্যবহারকারীদের জন্য নিয়ে এলো প্রধান নিরাপত্তা আপডেট। যা চোরদের ডিভাইসে সংরক্ষিত ব্যবহারকারীদের বিশাল ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস থেকে বিরত রাখার জন্য ডিজাইন করা হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, “চুরি করা ডিভাইস সুরক্ষা” আপডেটের সাথে অতিরিক্ত স্তর যুক্ত করেছে অ্যাপেল। ফলে কোনভাবেই ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারবে না চোর। তবে এই সুবিধা শুধুমাত্র আইওএস ১৭.৩ আপডেটের সাথেই ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

গ্রাহকরা চাইলে আইফোন আপডেট করে, সেটিংসে গিয়ে ফেস আইডি ও পাসকোড দিয়ে এটি চালু করতে পারবেন। তবে সেক্ষেত্রে চুরি করা ডিভাইস সুরক্ষা ব্যবহার করতে, গ্রাহকদের অবশ্যই অ্যাপল আইডি অ্যাকাউন্টের ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ এবং ‘ফাইন্ড মি’ অপশনটি চালু করতে হবে।

আপডেটের আগে, আইফোন ব্যবহারকারীরা অত্যন্ত সংবেদনশীল তথ্য যেমন: ক্রেডিট কার্ডের তথ্য কিংবা ব্যাংক ইনফর্মেশনের মতো গুরুত্বপূর্ণ প্রতিটি সঞ্চিত পাসওয়ার্ড দেখতে পারবেন এবং শুধুমাত্র একটি পাসকোড ব্যবহার করে আইফোনের সেটিংসে বড় পরিবর্তন করতে সক্ষম হবেন। সাধারণত পাসকোড হবে চার বা ছয় সংখ্যার নম্বর।

চুরি করা ডিভাইস সুরক্ষার জন্য আসল ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস করতে বা পরিবর্তন করতে ফেস আইডি (ফেস স্ক্যান) বা টাচ আইডি (আঙুলের ছাপ) মাধ্যমে বায়োমেট্রিক ডেটা প্রবেশ করতে হবে।

আরও সংবেদনশীল তথ্যের জন্য যেমন: অ্যাপল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করা, মুখ বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং যোগ করা বা মুছে ফেলা, ফাইন্ড মাই বন্ধ করা বা চুরি হওয়া ডিভাইস সুরক্ষা নিজেই বন্ধ করতে ব্যবহারকারীদের বায়োমেট্রিক ডেটার জন্য জিজ্ঞাসা করা হবে। তারপরে এক ঘণ্টার মতো নিরাপত্তাজনিত কারণে অপেক্ষা করতে হবে। এরপর ব্যক্তিগত ডেটা পরিবর্তন করতে বায়োমেট্রিক ডেটা পুনরায় দিতে হবে।

অ্যাপলের একজন মুখপাত্র সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ব্যবহারকারীদের ডিভাইসগুলোর জন্য হুমকির বিকাশ অব্যাহত থাকায়, অ্যাপেল মূলত গ্রাহকদের ডেটার শক্তিশালী সুরক্ষা বৃদ্ধির জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। বিরল ক্ষেত্রে, যেখানে একজন চোর ব্যবহারকারীকে পাসকোড প্রবেশ করতে দেখে এবং তারপর ডিভাইসটি চুরি করতে পারে, সেক্ষেত্রে চুরি করা ডিভাইস সুরক্ষা অ্যাপটিতে একটি অত্যাধুনিক নতুন স্তর যুক্ত করা হয়েছে।

অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা তখনই প্রণীত হয়, যখন একজন ব্যবহারকারী অফিস কিংবা বাড়ির মতো পরিচিত স্থান থেকে দূরে থাকে। এই অবস্থানগুলো স্বয়ংক্রিয়ভাবে শেখা ও সংরক্ষণ ব্যবহারকারীর ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে করবে।