রাজশাহীতে ‘প্রতর্ক’র আয়োজনে নিউ গভঃ ডিগ্রী কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত – News Portal 24
ঢাকাWednesday , ৩১ জানুয়ারী ২০২৪

রাজশাহীতে ‘প্রতর্ক’র আয়োজনে নিউ গভঃ ডিগ্রী কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত

মৌসুমী দাস, স্টাফ রিপোর্টার
জানুয়ারী ৩১, ২০২৪ ৭:০৩ অপরাহ্ন
Link Copied!

বাংলাদেশে পৌষ ও মাঘের শীতে জমে উঠে পিঠাপুলির আয়োজন। বাংলার এই চিরায়ত ঐতিহ্য ধরে রাখতেই নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাঠার্থীদের সংস্কৃতি চক্র ‘প্রতর্ক’র উদ্যোগে বুধবার (৩১ জানুয়ারি) জমজমাট এক পিঠা উৎসবের আয়োজন করা হয়।

সকাল ৯ টায় কলেজ প্রাঙ্গণে কলেজের অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময়ে উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মতিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মেহেরুন নেসা, বিভাগের শিক্ষক তানভিরুল হক, রহিদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান, শিক্ষকমন্ডলী, কর্মচারী ও শিক্ষার্থীরা।

পিঠা-পুলি খাওয়ার চল গ্রাম বাংলার অস্থিমজ্জায় মিশে আছে। তাই পিঠা আর বাঙালিকে আলাদা করার কোনো সুযোগ নেই। নিজ হাতে বানিয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বাহারি নামের প্রায় ৪২ রকমের পিঠায় স্টল সাজিয়েছিলেন। এর মধ্যে পাকান/পোয়া পিঠা, পানতোয়া, পুডিং, মালপোয়া, দুধ চিতই, আন্দশা, কুলশি, গোলাপ পিঠা, লবঙ্গ লতিকা, নকশি পিঠা, নারকেল পিঠা ইত্যাদি, ইত্যাদি।

উল্লেখ্য, ‘প্রতর্ক’ নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাঠার্থীদের একটি সংস্কৃতি চক্র। তারা একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন বুদ্ধিবৃত্তিক কার্যক্রম পরিচালনা করে আসছে, যার মাধ্যমে শিক্ষার্থীরা বহুমাত্রিক দক্ষতা অর্জন করছে।