বেচাকেনায় শপথ করা নিষেধ – News Portal 24
ঢাকাWednesday , ১৭ জানুয়ারী ২০২৪

বেচাকেনায় শপথ করা নিষেধ

নিউজ পোর্টাল ২৪
জানুয়ারী ১৭, ২০২৪ ৬:৩১ অপরাহ্ন
Link Copied!

কসম বা শপথ করা ইসলামের একটি পবিত্র বিধান। যত্রতত্র এর ব্যবহার এর মর্যাদা ক্ষুণ্ন করে। বিশেষ করে বেচাকেনার সময় গ্রাহককে সন্তুষ্ট করতে বেশি বেশি কসম করতে দেখা যায় ব্যবসায়ীদের। এটি ইসলামে নিন্দনীয়।

শপথ যদি মিথ্যা হয়, তবে তা বড় গুনাহের কাজ। উদাহরণ হিসেবে মহানবী (সা.) বলেছেন, ‘আসরের পর এক ব্যক্তি তার পণ্য সম্পর্কে শপথ করে বলল, তাকে পণ্যটি এত মূল্যে দেওয়া হয়েছে। ক্রেতা তার কথা বিশ্বাস করল। অথচ সে ছিল মিথ্যাবাদী।’ (আবু দাউদ)

মিথ্যা শপথ করার পরিণতি সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, ‘যারা আল্লাহর প্রতিশ্রুতি এবং তাদের শপথকে স্বল্পমূল্যে বিক্রি করে, আখিরাতে তাদের কোনো অংশ নেই। আর তাদের সঙ্গে আল্লাহ কিয়ামতের দিন কথা বলবেন না। তাদের প্রতি করুণার দৃষ্টি দেবেন না। তাদের পরিশুদ্ধ করবেন না। তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি।’ (সুরা আলে ইমরান: ৭৭)

আর শপথ সত্য হলেও বেচাকেনায় বেশি বেশি শপথ করতে নিরুৎসাহিত করেছেন মহানবী (সা.)। হাদিসে এসেছে, আবু কাতাদা আনসারি (রা.) থেকে বর্ণিত, তিনি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছেন, ‘তোমরা বেচাকেনায় বেশি বেশি কসম খাওয়া থেকে বিরত থাকো। কেননা সেটা পণ্য বিক্রয়ে সহায়তা করলেও ব্যবসার বরকত নষ্ট করে দেয়।’ (বুখারি ও মুসলিম)

অন্য হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি, কসমে পণ্য-দ্রব্যের কাটতি হয়, তবে তা লাভ ধ্বংসকারী।’ (মুসলিম)