কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর নতুন ব্রাউজার আনছে অপেরা – News Portal 24
ঢাকাWednesday , ৩১ জানুয়ারী ২০২৪

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর নতুন ব্রাউজার আনছে অপেরা

নিউজ পোর্টাল ২৪
জানুয়ারী ৩১, ২০২৪ ৪:১০ অপরাহ্ন
Link Copied!

আইফোন ব্যবহারকারীদের জন্য নরওয়ের সফটওয়্যার কোম্পানি অপেরা কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) ব্রাউজার আনছে। অপেরা ব্রাউজারের এই সুবিধা শুধু ইউরোপের আইফোন ব্যবহারকারীরা পাবেন। কোম্পানিটি জানিয়েছে, নতুন ব্রাউজারটিতে অ্যাপলের ওয়েবকিট ইঞ্জিনের ব্যবহার করা হয়নি। এর পরিবর্তে অপেরা তাদের নিজস্ব ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করেছে।

আইফোনের ব্রাউজার তৈরিতে বাধ্যতামূলক ওয়েবকিট ইঞ্জিনের ব্যবহার করতে হয়। তবে ইউরোপিয়ান ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) অধীনে অ্যাপলের জন্য অপেরা এই কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর ব্রাউজার তৈরি করেছে। এই আইনের মাধ্যমে ডেভেলপাররা আইফোনে অন্যান্য ব্রাউজার ইঞ্জিন ব্যবহারের সুযোগ পাবেন।

অ্যাপলের সাফারি ব্রাউজারে ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার করা হয়। তবে ডিএমএ আইনের পরিবর্তনের ফলে এখন থেকে অ্যাপ ডেভেলপাররাও আইফোনের জন্য ব্রাউজার তৈরি করতে পারবে। এক্ষেত্রে আর ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার করতে হবে না। সফটওয়্যার কোম্পানিটি মনে করছে, আগামীতে অপেরা ব্রাউজার আইফোনে সাফারির অন্যতম বিকল্প ব্রাউজার হয়ে উঠতে পারে।

ইউরোপে নতুন এই আইন মার্চ থেকে কার্যকর হবে। তখন আইফোনের এই নতুন ব্রাউজার উন্মোচন করবে অপেরা। আইনটি আপাতত শুধু ইউরোপের জন্য প্রযোজ্য হলেও অপেরা চায় এই পরিবর্তন অ্যাপল বিশ্বব্যাপী সব ডিভাইসের জন্য আনুক।

কোম্পানিটি নতুন ব্রাউজারের ফিচার সম্পর্কে এখনো বিস্তারিত জানায়নি। তবে ইউরোপে এআই অবকাঠামোয় শিগগিরই বড় মাত্রার বিনিয়োগ করবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। গত বছর অপেরা প্রথম এআইভিত্তিক আরিয়া ব্রাউজার চালু করেছে। এ ছাড়া কোম্পানিটি তাদের ডেস্কটপ ব্রাউজারকে জেনারেটিভ এআইয়ের মাধ্যমে পুনরায় ডিজাইন করে বাজারে এনেছে। এই ডেস্কটপ ব্রাউজারটির নাম ‘অপেরা ওয়ান’। আইফোনেও ব্রাউজারটি অপেরা ওয়ান নামে আনা হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।