ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে কালীপূজা অনুষ্ঠিত - News Portal 24
ঢাকাSunday , ১২ নভেম্বর ২০২৩

ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে কালীপূজা অনুষ্ঠিত

এম এ সালাম রুবেল, ঠাকুরগাঁও প্রতিনিধি
নভেম্বর ১২, ২০২৩ ১১:০৫ অপরাহ্ন
Link Copied!

ঠাকুরগাঁও কেন্দ্রীয় শ্রী শ্রী শ্মশান কালী মাতা মন্দিরে বাৎসরিক অমাবস্যা পূজা অনুষ্ঠিত হয়েছে।

নানা আয়োজনের মধ্য দিয়ে রবিবার রাতে মন্দির প্রাঙ্গনে আতশবাজি ও প্রদীপ প্রজ্জ্বলন মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন আমন্ত্রিত অতিথি।

মন্দির প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
কেন্দ্রীয় শ্রী শ্রী শ্মশান কালী মন্দির কমিটির সভাপতি ইন্দ্রজিৎ গুহ ঠাকুরতা রিংকুর সভাপতিত্বে এ সময়ে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, এনএসআই এর যুগ্নু পরিচালক হেমায়েত উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মিথুন সরকার, পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, সদর উপজেলা নির্বাহী অফিস বেলায়েত হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট অরুণাংশু দত্ত টিটো, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রবীর গুপ্ত বুয়া, জেলা যুবলীগের সভাপতি আব্দুল মজিদ আপেল, সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীর, মন্দিরের সাধারণ সম্পাদক সুমন কুমার ঘোষসহ অন্যান্যরা।

এ সময়ে অতিথিরা জানান হিন্দু পূরাণ মতে কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার কালথ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম। এই পূজার মধ্য দিয়ে সকলেই শান্তিতে ও সুন্দর ভাবে থাক আমরা সেই কামনা করি।

এই বাৎসরিক অমাবস্যা পূজা রাত ১২ টা এক মিনিটে শুরু, ভক্তদের নিয়ে পুষ্পাঞ্জলি অনুষ্ঠিত হবে রাত ২ টায়, বলিদান অনুষ্ঠিত হয় ২ টা ৩০ মিনিটে। এরপর সকালে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হবে।

হাজারো ভক্তদের নিয়ে মন্দির প্রাঙ্গণ ধর্মীয় গান ও
সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।