আইএমইউএন অ্যাসেম্বলি অনুষ্ঠানে ফিলিপাইন যাচ্ছেন রুবাইত হাসান - News Portal 24
ঢাকাWednesday , ২০ সেপ্টেম্বর ২০২৩

আইএমইউএন অ্যাসেম্বলি অনুষ্ঠানে ফিলিপাইন যাচ্ছেন রুবাইত হাসান

নিউজ পোর্টাল ২৪
সেপ্টেম্বর ২০, ২০২৩ ৫:৪০ অপরাহ্ন
Link Copied!

মুক্ত চিন্তাধারা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মতবিনিময়, আলোচনা, সেমিনারের মাধ্যমে সহাবস্থান থেকে সর্বোচ্চ ভূমিকা রেখে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের বিশ্বের প্রভাবশালী ও স্বনামধন্য মূলত যুব সংগঠন ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড ন্যাশন।

প্রতিবছর বিভিন্ন সময় বিভিন্ন দেশ বিশেষ করে দেশ গুলোর রাজধানীতে কনফারেন্স, প্রশাংসা পত্র কমিটি গঠন, সদস্য নির্বাচন ও বৈশ্বিক বিভিন্ন সমস্যার আলোচনা শীর্ষক মতবিনিময় করে থাকে সংগঠনটি।

এরই ধারাবাহিকতায় আগামী ৮-১০ নভেম্বর এশিয়া মহাদেশের ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে পরবর্তী ও সম্ভবত এ বছর তাদের শেষ কনফারেন্স। দিনক্ষণ চূড়ান্ত হলেও অনুষ্ঠান স্থল এখনো ঘোষনা করেনি সংগঠনটি। তবে ফিলিপাইনের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি দ্বারা হোস্ট করা হবে, যেমন, ইউনিভার্সিটি অফ এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক বলে জানিয়েছে সংস্থাটি।

আসন্ন অত্যন্ত গুরুত্বপূর্ন কনফারেন্সটিতে যোগ দিতে যাচ্ছেন জাতিসংঘের ইউএনভি ডিপার্টমেন্ট কর্তৃক অনারেবল ব্যাজ প্রাপ্ত অন্যতম আন্তর্জাতিক সদস্য ও জাতিসংঘ অধিভুক্ত ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন স্পেশাল মনিটরিং মিশন বাংলাদেশ শাখার স্পেশাল কোঅর্ডিনেটর রুবাইত হাসান।

রুবাইত হাসান বিশ্ব শান্তি কমিটির সাবেক বাংলাদেশ প্রতিনিধি ও আন্তর্জাতিক মানবাধিকার ও নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা আসক—এর রাজশাহী সহকারী বিভাগীয় পরিচালক। পাশাপাশি তিনি দীর্ঘ দিন যাবত (বর্তমানে মূলত ইনভেজটিগেশন জার্নালিজম) ও লেখালেখি করেন।
রুবাইত হাসান বলেন, জাতিসংঘের ছোঁয়া ও বিশ্ব শান্তি কমিটির সাবেক পদের স্পর্শ আমাকে এখানে যোগ ও অনুপ্রেরণা যুগিয়েছে।

এই সম্মান আল্লাহর কৃপা দান ও রহমত। আমার জীবন গঠনে আমার পরিবার, শিক্ষক, স্বজন, সিনিয়র ও স্পেশালী আমি আমার বাবা ও আমার সহধর্মিণী স্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

বাংলাদেশে সামনে জাতীয় নির্বাচন এ ছাড়াও অনেক ইস্যু আছে আপনি সম্মেলনে বাংলাদেশ সম্পর্কে কী বক্তব্য দিতে চান সেখানে, প্রশ্নের উত্তরে রুবাইত বলেন, আমি রাজনীতি করিনা। নির্বাচন নিয়ে সেখানে আমার বলার কিছুই নেই। আমি ছোট মানুষ, আমি মনে করি আমি এখনো ছাত্র আমার অনেক শিখার আছে। সত্যিকার অর্থেই আমি সেখানে শিখতে চাইবো। তবে রোহিঙ্গা ইস্যু নিয়ে আমার কিছু বলার আছে। রোহিঙ্গা ইস্যু সমাধানে বিশ্ব নেতারা শুধু আশ্বাস দিচ্ছেন, কিন্তু সমাধানের কোন ইঙ্গিত কিন্তু আমরা পাচ্ছিনা। সংস্থাটি শান্তি প্রতিষ্ঠায় কাজ করে সেখানে অশান্তি নয়, শান্তি প্রতিষ্ঠায় কথা হবে।যোগদানকারী রিপ্রেজেনটিভরা এসময় সম্মেলন স্থলের কাছাকাছি রেসিডেন্সিয়াল তারকা হোটেলে থাকবেন।

সম্মেলন ছাড়াও প্রতিনিধিরা সোশ্যাল নাইট নামে একটি অভিনব রেস্তোরাঁ বা ছাদের জায়গায় সমস্ত অর্গানাইজিং কমিটি এবং দলের সদস্যদের সাথে পার্টির পরে ব্যক্তিগত অনুষ্ঠান ও একটি শিক্ষামূলক ম্যানিলা সিটি ট্যুর শেষে দেশে ফিরবেন রুবাইত হাসান।

রুবাইত হাসান নওগাঁ জেলার কৃতি সন্তান। তার গ্রামের বাড়ি নওগাঁর পত্নীতলা উপজেলার শিহাড়া ইউনিয়নে।