পুরো আসনের ভোট বাতিল করতে পারবে না ইসি – News Portal 24
ঢাকাThursday , ১৮ মে ২০২৩

পুরো আসনের ভোট বাতিল করতে পারবে না ইসি

নিউজ পোর্টাল ২৪
মে ১৮, ২০২৩ ৭:৫৮ অপরাহ্ন
Link Copied!

নির্বাচন চলাকালে কোনো ভোটকেন্দ্রে বড় ধরনের অনিয়ম, কারসাজি ও ভোট প্রক্রিয়ায় বাধা দেওয়ার প্রমাণ পেলে নির্বাচন কমিশন (ইসি) সেই কেন্দ্রের ভোট বা ফল বাতিল করে পুনরায় ভোটগ্রহণের নির্দেশ দিতে পারবে। পুরো আসনের ভোট বাতিল করতে পারবে না ইসি। এসংক্রান্ত বিধান রেখে জাতীয় নির্বাচন সামনে রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২-এ সংশোধনী প্রস্তাব চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তবে সংশোধনী প্রস্তাবে ইসি পুরো আসনের নির্বাচন বা ফল বাতিলের ক্ষমতা চেয়েছিল। আজ বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন এসব তথ্য জানান।

মাহবুব হোসেন বলেন, শুধু এক বা একাধিক কেন্দ্রের ফলাফল নিয়ে কোনো প্রশ্ন বা অভিযোগ থাকলে শুধু সেই কেন্দ্রের ফলাফল বাতিল বা স্থগিত করতে পারবে ইসি। কিন্তু পুরো ফলাফল বাতিলের সুযোগ নেই নির্বাচন কমিশনের। এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের আগের দিন পর্যন্ত কেউ ঋণ পরিশোধ করলে তিনি নির্বাচন করতে পারবেন। আগে শুধু মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করা যেত। এখন শুধু বাতিলের বিরুদ্ধে না, রিটার্নিং কর্মকর্তার যেকোনো সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন সংশ্লিষ্ট প্রার্থী।