মেসি ছাড়া চতুর্থ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে কেমন হতে পারে আর্জেন্টাইন স্কোয়াড – News Portal 24
ঢাকাThursday , ১৮ মে ২০২৩

মেসি ছাড়া চতুর্থ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে কেমন হতে পারে আর্জেন্টাইন স্কোয়াড

নিউজ পোর্টাল ২৪
মে ১৮, ২০২৩ ৭:৪৩ অপরাহ্ন
Link Copied!

লিওনেল মেসির হাত ধরে আর্জেন্টিনা ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে। সেই আনন্দের রেশ এখনো কাটেনি। বিশ্বকাপ জয়ের প্রায় ৫ মাস হতে চললো। এরই মধ্যে ডাক পড়েছে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচ খেলার। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হলেও যোগ্যতা অর্জন করেই বিশ্বকাপের টিকিট পেতে হবে আলবিসেলেস্তেদের।

২০২৬ বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। সেখানে দল সংখ্যাও বেড়েছে। ৩২ দল থেকে বেড়ে হয়েছে ৪৮ দল। এতে করে অনেকগুলো দল অংশগ্রহণের সুযোগ পাবে। বেড়েছে ম্যাচ সংখ্যাও। শেষ বিশ্বকাপ এক মাসের মধ্যে শেষ হলেও সামনের বিশ্বকাপ শেষ হতে সময় লাগবে প্রায় সোয়া ১ মাস।

কাতার বিশ্বকাপের সেমিফাইনালের আগে মেসি জানিয়েছিলেন এবারের (কাতার) বিশ্বকাপটিই নিজের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। তবে সোনালি ট্রফি জয়ের পর জানিয়েছেন চ্যাম্পিয়ন হিসেবে আরও কিছুদিন খেলতে চান আর্জেন্টিনার হয়ে। তবে কোচ স্কালোনি ও দলের অন্য সদস্যদের প্রত্যাশা ২০২৬ বিশ্বকাপও খেলুক মেসি। যেমনটা স্কালোনি বলেছেন, আগামী বিশ্বকাপে মেসি খেলতে চাইলে ১০ নম্বর জার্সিটা তারই থাকবে। তার জন্য আমার দরজা সবসময় খোলা।

স্কালোনির এমন বক্তব্যের পর অবশ্য মেসির প্রতিক্রিয়া জানা যায়নি। তবে বাস্তবতা হিসেব করলে মেসির বয়স অনুসারে ২০২৬ বিশ্বকাপ খেলাটা কঠিনই হবে। কেননা তখন এলএমটেনের বয়স গিয়ে ঠেকবে ৩৮ বছরে। এসময়টাতে পারফরম্যান্স ধরে রাখাটা অনেক কঠিন। আর বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত কেউই ছয়টি বিশ্বআসরে অংশ নেয়নি। শেষ পর্যন্ত মেসি যদি অংশ নেন তাহলে তা হবে বিশ্বরেকর্ড। তবে অনেকেই ধরে নিয়েছেন বিশ্বকাপের ২৩তম আসরে মেসিকে চাড়াই খেলতে যাবে আর্জেন্টিনা।

মেসি ছাড়া চতুর্থ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে কেমন হতে পারে আর্জেন্টাইন স্কোয়াড

সে হিসেব করে ইতোমধ্যে শুরু হয়েছে মেসিকে ছাড়া কারা দায়িত্ব নেবে আর্জেন্টিনার। কেননা সে আসরে যে আর্জেন্টিনা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে অংশ নিবে। মেসি-ডি মারিয়াদের ছাড়া আর্জেন্টিনার সম্ভাব্য স্কোয়াডে থাকতে পারে বেশ বড় পরিবর্তন। যেখানে ধারণা করা হচ্ছে দল গড়া হবে তরুণদের নিয়ে। তবে স্কোয়াডে বিশ্বকাপজয়ী কিছু তারকাও থাকতে পারেন। তবে মেসি যদি খেলেন সেক্ষেত্রে স্কোয়াডে কিছুটা পরিবর্তন আসতে পারে।

এমিলিয়ানো মার্টিনেজ
বর্তমান পারফরম্যান্স ঠিক থাকলে গোলবারের দায়িত্বে টিকে যেতে পারেন বিশ্বকাপজয়ী এমিলিয়ানো মার্টিনেজ। বর্তমানে তার বয়স চলছে ৩০ বছর অর্থাৎ ২০২৬ বিশ্বকাপের সময় তার বয়স হবে ৩৩ বছর। সে হিসেবে তিনি আরেকটি বিশ্বকাপ খেলতেই পারেন অভিজ্ঞতার বিচারে। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ২৮টি ম্যাচ খেলেছেন তিনি।

নাহুয়েল মলিনা
কাতার বিশ্বকাপজয়ী খেলোয়াড়। বর্তমানে স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে মাঠ মাতাচ্ছেন এ ২৫ বছর বয়সী। আগামী বিশ্বকাপে তার বয়স হবে ২৮ বছর। অর্থাৎ বিশ্বকাপ খেলার জন্য একেবারে গুরুত্বপূর্ণ সময়। কিন্তু তার জন্য পারফরম্যান্সটাও জরুরী। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ২৮টি ম্যাচ খেলে ১টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি।

ক্রিশ্চিয়ান রোমেরো
কাতার বিশ্বকাপজয়ী খেলোয়াড়। বর্তমানে টটেনহ্যামের হয়ে মাঠ মাতালেও গুঞ্জন রয়েছে ক্লাব ছাড়ার। এখন পর্যন্ত ২৫ বছর। আগামী বিশ্বকাপের সময় তার বয়স হবে ২৮। অর্থাৎ বিশ্বকাপ খেলার জন্য একেবারে গুরুত্বপূর্ণ সময়। কিন্তু তার জন্য পারফরম্যান্সটাও জরুরী। কাতার বিশ্বকাপে খুব আহামরী পারফরম্যান্স দেখাতে ব্যর্থ হয়েছেন তিনি। তারপরও তিনি টিকে যেতে পারেন। জাতীয় দলের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০টি ম্যাচ খেলে ১টি গোল করতে সক্ষম হয়েছেন।

লিসান্দ্রো মার্টিনেজ
কাতার বিশ্বকাপজয়ী খেলোয়াড়। প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের যথার্থতা পূরণ করেছেন। এই মুহূর্তে দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। বর্তমানে তার বয়স ২৫ বছর। যুক্তরাষ্ট্র বিশ্বকাপের সময় ২৮ বছর বয়স হবে তার। তখন বিশ্বকাপে একজন্য অভিজ্ঞ খেলোয়াড় হিসেবেই তিনি অংশ নেবেন। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ১৬টি ম্যাচ খেলেছেন তিনি।

ভ্যালেন্টিন বারকো
বোকা জুনিয়র্সের হয়ে খেলছেন তিনি। যিনি লেফটব্যাকে খেলে থাকেন। ২০২৬ বিশ্বকাপের সময় তার বয়স হবে মাত্র ২২ বছর। তবে তার যে প্রতিভা রয়েছে তা থেকে বোঝা যায় যে আগামী কয়েক বছরে আর্জেন্টিনা দলে প্রবেশ করতে তার বেশি সময় লাগবে না। ইতোমধ্যে তিনি ম্যানচেস্টার সিটির রাডারে আছেন। জাতীয় দলের জার্সি গায়ে দেয়ার সুযোগ হয়নি। তবে দেশটির অনূর্ধ্ব ১৫ ও ২০ দলের হয়ে মোট ৮টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৩টি।

এনজো ফার্নান্দেজ
কাতার বিশ্বকাপের তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি। চেলসির হয়ে মাঠ মাতাচ্ছেন ২২ বছর বয়সী এ ফুটবলার। যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের সময় তার বয়স হবে ২৫ বছর। কাতারে বিশ্বকাপ জয়ে আর্জেন্টিনার হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করায় চেলসির দৃষ্টিতে পড়েন তিনি। শেষ পর্যন্ত তাকে দলে ভেড়ায় ইংলিশ ক্লাবটি। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ১২টি ম্যাচ খেলে ২টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি।

লিয়ান্দ্রো পারদেস
কাতার বিশ্বকাপজয়ী আরেক তারকা ফুটবলার। যুক্তরাষ্ট্র বিশ্বকাপে তার বয়স হবে ৩১ বছর। বর্তমানে তিনি জুভেন্টাসের হয়ে মাঠ মাতাচ্ছেন। কাতারে আলবিসেলেস্তেদের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা পালন করেন তিনি। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ৫২টি ম্যাচ খেলে ৪টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি।

জিওভানি লো সোলসো
কাতার বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে থাকলেও ইনজুরির কারণে শেষ পর্যন্ত ছিটকে যান তিনি। তবে সবকিছু ঠিক থাকলে তিনি ২০২৬ বিশ্বকাপে হতে পারে আর্জেন্টিনার মিডফিল্ডের তুরুপের তাস। বর্তমানে তার বয়স ২৭ বছর। যুক্তরাষ্ট্র বিশ্বকাপের সময় তিনি ৩০ বছর বয়সী হবেন। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ৪২টি ম্যাচ খেলে ২টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি।

থিয়াগো আলমাদা
আটলান্টা ইউনাইটেডের অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে মাঠ মাতাচ্ছেন তিনি। বর্তমানে তার বয়স ২১ বছর। আলবিসেলেস্তে জার্সিতে মাত্র এক ম্যাচ খেলেছেন তিনি। চার বছর পরের বিশ্বকাপের সময় তার বয়স হবে ২৫ বছর। অর্থাৎ একেবারে পরিপক্ক একজন খেলোয়াড় হিসেবে তিনি বিশ্বকাপ খেলতে যাবেন। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ৩টি ম্যাচ খেলে ১টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি।

আলেহান্দ্রো গারনাচো
ইতোমধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। তাকে দলে পেতে ইতোমধ্যে হুড়িহুড়ি লেগে গেছে। যার ফলে ম্যানইউ তার সঙ্গে নতুন করে চুক্তি বাড়িয়ে ২০২৮ সাল পর্যন্ত করে নিয়েছে। বর্তমানে এ তারকা বয়স ১৮ বছর। ২০২৬ বিশ্বকাপের সময় তার বয়স হবে। যুক্তরাষ্ট্র বিশ্বকাপের সময় তিনি হবেন অনেকটা পরিণত। জাতীয় দলের জার্সি গায়ে দেয়ার সুযোগ হয়নি। তবে দেশটির অনূর্ধ্ব ২০ দলের হয়ে মোট ৫টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৪টি। খেলেছেন স্পেন অনূর্ধ্ব ১৮ দলের হয়েও।

জুলিয়ান আলভারেজ
ম্যানচেস্টার সিটির হয়ে মাঠ মাতাচ্ছেন তিনি। কাতারে নিজের সামর্থ্যের যথেষ্ট প্রমাণ দিয়েছেন। বিশ্বকাপ জয়ে বড় ভূমিকাও রাখেন তিনি। তিনি গোল্ডেন বলের রেসেও ছিলেন। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০টি ম্যাচ খেলে ৭টি গোল করতে সক্ষম হয়েছেন তিনি। যেখানে কাতার বিশ্বকাপেই করেছেন ৪ গোল।

বয়সভিত্তিক দল ও ইউরোপ মিলিয়ে স্কালোনি নিজের সাড়ে চার বছরের চক্রে ৮৩ খেলোয়াড় পেয়েছেন। এর মাঠে নামিয়েছেন ৪৩ জন খেলোয়াড়কে। ধারণা করা হচ্ছে বাকিদের মধ্য থেকেও ২০২৬ বিশ্বকাপের জন্য ভাবা হবে।

২০২৬ বিশ্বকাপের আর্জেন্টিনার সম্ভাব্য শুরুর একাদশ
এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, ভ্যালেন্টিন বারকো, এনজো ফার্নান্দেজ, লিয়ান্দ্রো পারদেস, জিওভানি লো সোলসো, থিয়াগো আলমাদা, আলেহান্দ্রো গারনাচো ও জুলিয়ান আলভারেজ।