আন্তর্জাতিক দমকলকর্মী দিবস আজ - News Portal 24
ঢাকাThursday , ৪ মে ২০২৩

আন্তর্জাতিক দমকলকর্মী দিবস আজ

অনলাইন ডেস্ক
মে ৪, ২০২৩ ১২:৩৬ পূর্বাহ্ন
Link Copied!

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালিত হয়। বিশ্বের পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যে একটি হলো আন্তর্জাতিক দমকলকর্মী দিবস (International Firefighters’ Day)।

প্রতি বছর ৪ মে ‘আন্তর্জাতিক দমকলকর্মী দিবস’ বা ‘IFFD’ হিসেবে পালিত হয়। সমগ্র বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এই দিনটি পালন করা হয়।

১৯৯৯ সালের ৪ঠা মে প্রথম আন্তর্জাতিক দমকলকর্মী দিবস পালন করা হয়। ১৯৯৮ সালের ২রা ডিসেম্বর অস্ট্রেলিয়ায় দাবানলের আগুন নেভাতে গিয়ে ৫ জন দমকলকর্মীর মর্মান্তিক মৃত্যু হয়। অস্ট্রেলিয়ার লিংটন শহরের ভিক্টোরিয়া অঞ্চলে এক বিধ্বংসী দাবানল দেখা দিলে এই দাবানল নিয়ন্ত্রণে আনতে অস্ট্রেলিয়া সরকার ব্যর্থ হয়ে মিউচুয়াল এইড বা পারস্পরিক সাহায্য চান। এরই ফলশ্রুতি হিসেবে গিলংওয়েস্ট ফায়ার ব্রিগেড সাহায্য করতে এগিয়ে আসে।

গ্যারি ভেডিভেলট, স্টুয়ার্ট ডেভিডশন, ক্রিস ইভান, জেসন থমাস, ম্যাথিউ আর্মস্ট্রং এই পাঁচজন দমকলকর্মী দমকলের ট্রাকে করে ‘হট জোনে’ প্রবেশ করে আগুন নেভাতে চেষ্টা করছিলেন, ঠিক সেই সময় হঠাৎ বাতাস উল্টো দিকে প্রবাহিত হয় এবং এই পাঁচজন দমকলকর্মী সমেত দমকলের গাড়িটি আগুনে ভস্মীভূত হয়ে যায়। এই মর্মান্তিক দুর্ঘটনা জে‌. জে. এডমনসনকে অনুপ্রাণিত করে দমকলকর্মী দিবস পালন করার জন্য।

যে সমস্ত দমকলকর্মী প্রাণ হারিয়েছেন এবং এখনো যে সমস্ত দমকলকর্মী প্রতিনিয়ত নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে আগুনের লেলিহান গ্রাস থেকে মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করে চলেছেন, তাঁদের সম্মানার্থে এই দিনটি পালন করা হয়।

১৯৯৯ সালের ৪ঠা জানুয়ারি অস্ট্রেলিয়ায় দাবানলে পাঁচজন দমকলকর্মীর মর্মান্তিক মৃত্যুকে কেন্দ্র করে একটি ইমেইল সমগ্র বিশ্বের প্রতিটি দেশের কাছে পাঠানো হয়। এই মেইলটিতে ‘আন্তর্জাতিক দমকলকর্মী দিবস’ পালন করার প্রস্তাব দেওয়া হয় এবং এই দিনটি ছুটির দিন হিসেবে ঘোষণা করার কথা বলা হয়।

আরও পড়ুনঃ  মাদক সেবনকারীদের ছবি তোলায় সাংবাদিকের উপর হামলা, বিএসএমএসএস'র তীব্র নিন্দা ও প্রতিবাদ