পবিত্র রমজানে ৩০ লাখ মুসল্লিদের বরণে প্রস্তুত মক্কা-মদিনা - News Portal 24
ঢাকাTuesday , ৭ মার্চ ২০২৩

পবিত্র রমজানে ৩০ লাখ মুসল্লিদের বরণে প্রস্তুত মক্কা-মদিনা

নিউজ পোর্টাল ২৪
মার্চ ৭, ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ন
Link Copied!

পবিত্র রমজান উপলক্ষে মক্কা ও মদিনায় ৩০ লাখ হজ যাত্রীকে বরণ করতে সব ধরনের আয়োজন সম্পন্ন হয়েছে। সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

দুই পবিত্র মসজিদের জেনারেল প্রেসিডেন্সি শেখ আব্দুল রহমান আল সুদাইস পবিত্র রমজান মাসের জন্য সবচেয়ে বড় আয়োজন চালু করার ঘোষণা দিয়েছেন। করোনা মহামারির আগে মক্কা ও মদিনায় যে চিত্র ছিল সেই চিত্র ফিরিয়ে আনতে তিনি সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন।

মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে ৩০ লাখ হজ যাত্রীদের জন্য ১২ হাজার সেচ্ছাসেবি কাজ করবেন।

দুই পবিত্র মসজিদের বাইরের আঙ্গিনায় হজ যাত্রীদের আগমন থেকে শুরু করে গ্রান্ড মসজিদে কাবাকে ঘিরে ফেলা এবং সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে হাঁটা, সেই সঙ্গে প্রার্থনা এবং প্রার্থনার স্থানগুলো সেচ্ছাসেবিরা কাজ করবেন। এছাড়া যারা ইতিকাফ করবেন তাদেরও প্রতিও বিশেষ দৃষ্টি রাখা হবে।

আল সুদাইস বলেন, পবিত্র রমজানে আগত হজ যাত্রী সকল সুযোগ সুবিধা নিশ্চিতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। এছাড়া প্রতি ঘণ্টায় যাতে ১ লাখ ৭ হাজার হজ যাত্রী নির্বিঘ্নে কাবা শরীফ প্রদক্ষিণ করতে পারে তারও ব্যবস্থা করা হবে।

পবিত্র রমজানে যারা মক্কা ও মদিনায় যাবেন তারা মূলত ওমরা হজ পালনের জন্য যাবেন। ম্যাসব্যাপী তারা সেখানে অবস্থান করবেন।

চাঁদ দেখা অনুযায়ী আগামী ২৩ মার্চ থেকে সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হওয়ার কথা রয়েছে। ২৩ মার্চ থেকে রোজা শুরু হবে কিনা তা ২২ মার্চ জানা যাবে।

সূত্র: সিয়াসত ডেইলি

আরও পড়ুনঃ  দীর্ঘ ৮ বছর পর খুলে দেয়া হলো যুক্তরাজ্যের বৃহত্তম মসজিদ বায়তুল ফুতুহ