স্ত্রী স্বামীর কোন পাশে ঘুমানো সুন্নত? – News Portal 24
ঢাকাMonday , ২০ ফেব্রুয়ারী ২০২৩

স্ত্রী স্বামীর কোন পাশে ঘুমানো সুন্নত?

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারী ২০, ২০২৩ ৯:৪৮ পূর্বাহ্ন
Link Copied!

সমাজে এমনটিই প্রচলিত আছে যে স্বামী সব সময় স্ত্রীর ডান পাশে ঘুমাবে বা অবস্থান করবে। স্ত্রীর ঘুমানো বা চলাফেরা সম্পর্কে ইসলামে এ রকম কোনো দিকনির্দেশনা আছে কি?

এমন কোনো নির্দেশনা ইসলামে নেই। স্ত্রী ঘুমানোর সময় স্বামীর ডান পাশে ঘুমাবে এমন কোনো নিয়ম নেই। তবে সব ভালো কাজই ডান দিক থেকে শুরু করতে হয়। এটি সুন্নতও বটে। কিন্তু স্বামী-স্ত্রীর ঘুমানো, একসঙ্গে চলাফেরা কিংবা অবস্থানের সময় বাধ্যতামূলকভাবে স্বামীকে ডান পাশে থাকতে হবে, এটি সঠিক নয়। ইসলামে এ সম্পর্কে সুস্পষ্ট কোনো দিকনির্দেশনাও নেই। (বুখারি : ৬৩১৪)

তবে প্রত্যেক নারী-পুরুষের জন্য ডান কাতে ঘুমানো সুন্নাত। কেননা রাসুল (সা.) বলেছেন, বারাআ ইবনু আজিব (রা.) বলেন, একদা রাসুল (সা.) আমাকে বললেন, যখন রাতে ঘুমানোর প্রস্তুতি নেবে, তখন সালাতের অজুর ন্যায় অজু করে ডান কাতে শুবে।’ (আবু দাউদ : ৫০৪৬)

স্বামী-স্ত্রী পরস্পর তাদের সুবিধা অনুযায়ী ডান কিংবা বাম দিকে অবস্থান করতে পারবে। বরং স্ত্রী যে দিকে অবস্থান করলে বা থাকলে নিরাপদে থাকবে এবং চলাচলে সুবিধা হবে, সে দিকে থাকাই উত্তম। আর স্ত্রীকে এ নিরাপত্তা ও সুবিধা দেয়া স্বামীর একান্ত দায়িত্ব এবং কর্তব্য।