দেখে নিন কবে-কখন, কোথায় মুখোমুখি হবে ইতালি-আর্জেন্টিনা – News Portal 24
ঢাকাWednesday , ১ জুন ২০২২

দেখে নিন কবে-কখন, কোথায় মুখোমুখি হবে ইতালি-আর্জেন্টিনা

নিউজ পোর্টাল ২৪
জুন ১, ২০২২ ১২:১৮ পূর্বাহ্ন
Link Copied!

ফুটবল প্রেমীদের জন্য অসাধারণ একটি রাত হতে যাচ্ছে বুধবার। দেশজুড়ে ফুটবল ভক্তদের মধ্যে বিরাজ করবে আনন্দ-উচ্ছ্বাস। আকাশি-নীল জার্সিতে লিওনেল মেসি মাঠে নামার সময় বেশ একটা বাকি নেই।

কদিন আগেও অনেকে এটিকে নিছক প্রীতি ম্যাচ হিসেবে দেখে এসেছেন। তবে ফিফার ঘোষণায় সবার ভুল ভেঙেছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে, লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলিতে ইতালি-আর্জেন্টিনা মহারণটির বিজয়ী কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়নস (পূর্বনাম আর্তেমিও ফ্রাঞ্চি কাপ) নামে যে শিরোপাটি পাবে, সেটি ‘মেজর ট্রফি’ হিসেবে বিবেচিত হবে।

আগামীকাল রাতে কোপা আমেরিকা ২০২১ জয়ী লিওনেল মেসিদের সঙ্গে ইউরো ২০২০ জয়ী জর্জিও কিয়েল্লিনিদের যে লড়াই হতে চলেছে, তার নাম দেওয়া হয়েছে ‘ফাইনালিসিমা’। ম্যাচ ঘিরে ফুটবলপ্রেমীদের মধ্যেও শুরু হয়েছে উন্মাদনা। অনেকে জড়াচ্ছেন কথার লড়াইয়ে।

Finalissima 2022: Italy vs Argentina TV channel, live stream, date & kick-off time

‘ফাইনালিসিমা’ নিয়ে কারও কারও মনে নানা রকম প্রশ্নও ঘুরপাক খাচ্ছে। সেসব প্রশ্নজট এবার খুলে ফেলা যাক—

ফাইনালিসিমা কী?

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও দক্ষিণ আমেরিকান ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবল গত বছরের ডিসেম্বরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সেখানে পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন বিষয় যুক্ত করা হয়েছে। সেটিরই অংশ হিসেবে দুই মহাদেশীয় চ্যাম্পিয়নদের মধ্যে ম্যাচটি আয়োজন করা হবে।

ম্যাচটি কবে-কখন শুরু হবে, কোন চ্যানেলে দেখা যাবে?

ইতালি-আর্জেন্টিনা ম্যাচ শুরু হবে আগামীকাল বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে। সরাসরি দেখাবে সনি টেন ১।

ফাইনালিসিমার নিয়ম

কোনো অতিরিক্ত সময়ের ব্যবস্থা রাখা হয়নি। অর্থাৎ, নির্ধারিত ৯০ মিনিটে ফল না এলে সরাসরি পেনাল্টি শুটআউটে চলে যাবে দুই দল। দুই মহাদেশীয় সংস্থা যৌথভাবে ম্যাচ রেফারি ও অফিশিয়ালদের নির্বাচন করছে। তাই পক্ষপাতিত্বের সুযোগ নেই। ম্যাচ পরিচালনা করবেন চিলিয়ান রেফারি পিয়েরো মাজা। লাইন্সম্যান হিসেবেও দুই স্বদেশিকে পাচ্ছেন মাজা। মানে, মাঠে থেকে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা তিনজনই দক্ষিণ আমেরিকান। তবে চতুর্থ অফিশিয়াল ও তিনজন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ইউরোপিয়ান।

Finalissima 2022: Italy vs Argentina TV channel, live stream, date & kick-off time

ফাইনালিসিমা কি আগে কখনো হয়েছিল?

দুই মহাদেশের চ্যাম্পিয়নদের লড়াই এর আগেও দুবার হয়েছিল। সে সময় এই দ্বৈরথের নাম ছিল ‘আর্তেমিও ফ্রাঞ্চি কাপ’।

আর্তেমিও ফ্রাঞ্চি ছিলেন উয়েফা ও ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি। ফিফার কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৮৩ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান এই ভদ্রলোক।

ফ্রাঞ্চির মৃত্যুর দুই বছর পর আয়োজিত হয় কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়নসের প্রথম আসর। ফ্রাঞ্চির সম্মানে তাঁর নামে নামকরণ করা হয় এই মহারণের।

১৯৮৫ সালে প্রথম আসরের শিরোপা জেতে মিশেল প্লাতিনির ফ্রান্স। আট বছর পর দ্বিতীয় আসরের শিরোপা ঘরে তোলে ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা। আগামীকাল ইতালি-আর্জেন্টিনা ম্যাচটি ফাইনালিসিমার তৃতীয় আসর।

Finalissima 2022: Italy vs Argentina TV channel, live stream, date & kick-off time

২৯ বছর কেন আয়োজন করা হয়নি ফাইনালিসিমা?

১৯৯২ থেকে ১৯৯৫ পর্যন্ত সৌদি আরবের বাদশাহ ফাহাদের সম্মানে দুবার আয়োজন করা হয় ‘কিং ফাহাদ কাপ’। ওই টুর্নামেন্টে বিশ্বের কয়েক মহাদেশের চ্যাম্পিয়ন দেশগুলো খেলার আমন্ত্রণ পেত। ১৯৯৭ সালে ফিফা টুর্নামেন্টন্টি নিজেদের করে নিয়ে নাম পরিবর্তন করে রাখে ‘ফিফা কনফেডারেশন্স কাপ’। তখন থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর পরপর হতো এই টুর্নামেন্ট। ফলে কনমেবল ও উয়েফার কাছে ‘আর্তেমিও ফ্রাঞ্চি কাপের’ প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়।

ওই বছরই ফিফা চার বছর পরপর কনফেডারেন্স কাপ আয়োজনের পরিকল্পনা করে। আসরটি বিশ্বকাপের স্বাগতিক দেশে, বিশ্বকাপের আগের বছরে আয়োজনের সিদ্ধান্ত হয়। সেই হিসেবে ২০০৯, ২০১৩ ও ২০১৭ সালে সর্বশেষ তিনটি কনফেডারেন্স কাপ মঞ্চস্থ হয়।

এ বছর বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। সে হিসেবে গত বছর কাতারেই হওয়ার কথা ছিল কনফেডারেশন্স কাপ। কিন্তু ২০১৯ সালে ফিফা এই টুর্নামেন্টের বিলুপ্তি ঘোষণা করে।

কনফেডারেশন্স কাপ বন্ধ হওয়ার কারণেই কনমেবল-উয়েফা নতুন করে ‘আর্তেমিও ফ্রাঞ্চি কাপ’ আয়োজনের প্রয়োজনীয়তা নতুন করে অনুভব করে। আগামীকাল ইতালি-আর্জেন্টিনা ফের এই প্রতিযোগিতার দুয়ার খুলতে যাচ্ছে।