বিশ্ব দুগ্ধ দিবস আজ – News Portal 24
ঢাকাWednesday , ১ জুন ২০২২

বিশ্ব দুগ্ধ দিবস আজ

নিউজ পোর্টাল ২৪
জুন ১, ২০২২ ১০:২৪ পূর্বাহ্ন
Link Copied!

আজ বুধবার (১ জুন), বিশ্ব দুগ্ধ দিবস। ‘পরিবেশ, পুষ্টি ও আর্থসামাজিক ক্ষমতায়নে টেকসই ডেইরি সেক্টর’- এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত দিতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় প্রাণিসম্পদ অধিদপ্তর বেশ কিছু পরিকল্পনা ও কার্যক্রম পরিচালনা করবে।

দেশের প্রকল্পভুক্ত ৬১টি জেলায় জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের উদ্যোগে প্রতি বছর ১ জুন বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত হয়। এজন্য প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) থেকে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হবে। সেখানে র্যালি, প্রচারণা, এক বা একাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়/এতিমখামানায় ছাত্রদের দুধ বা দুধের পণ্য খাওয়ানো, সভা/সেমিনার আয়োজন করা, রচনা বা কুইজ প্রতিযোগিতা আয়োজন করা। একইসঙ্গে থাকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানও।

কেন্দ্রীয় পর্যায়ে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উপলক্ষে একটি র্যালির আয়োজন করা হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং বেসরকারি উদ্যোক্তা প্রতিনিধিরা এ র্যালিতে অংশ নেবেন। কেন্দ্রীয় পর্যায়ে ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর কনভেনশন হলের নিচতলায় দিনব্যাপী প্রাণিজাত পণ্য প্রদর্শনীর আয়োজন করা হবে। যেখানে দেশের খ্যাতনামা ও নতুন উদ্যোক্তারা অংশ নেবেন। দিনশেষে মূল্যায়ন সাপেক্ষে তিনটি স্টলকে পুরস্কৃত করা হবে।

কেআইবি অডিটোরিয়ামে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হবে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাইল করিম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়াও ঢাকার গুরুত্বপূর্ণ স্পটে রোডসাইড ব্র্যান্ডিং করা হবে। ঢাকায় পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রদের দুধ পান করানো হবে। এক্ষেত্রে মিল্কভিটা, প্রাণ ডেইরি, ব্র্যাক ডেইরি, রংপুর ডেইরির মতো প্রতিষ্ঠান সহযোগিতা করবে।