ঢাকাTuesday , ৩ মে ২০২২

ঈদের দিন বৃষ্টির পূর্বাভাস, স্বস্তির সঙ্গে হতে পারে বিড়ম্বনাও

নিউজ পোর্টাল ২৪
মে ৩, ২০২২ ২:৩২ পূর্বাহ্ন
Link Copied!

ভ্যাপসা গরমে অস্বস্তিকর নাও হতে পারে এবারের ঈদ উৎসব। আবহাওয়া অধিদপ্তর বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এখন ঝড়-বৃষ্টির মৌসুম। যেকোনো সময় বৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। ঈদের দিন সারাদেশে কমবেশি বৃষ্টি হতে পারে। বিশেষ করে ঢাকায় সকালের দিকে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস রয়েছে, আর বিকালে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে।

মঙ্গলবার (৩ মে) দেশে মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের প্রধান অনুসঙ্গ হিসেবে সকালে দেশজুড়ে ঈদগাহ ও স্থানীয় মসজিদের ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ফলে এই সময়ে বৃষ্টি হলে একদিকে আবহাওয়ায় শীতলতা নেমে আসবে, অন্য দিকে ঈদগাহে নামাজ পড়ার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হতে পারে।

এ কারণে অনেক জায়গায় ঈদগাহের পরিবর্তে মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হতে পারে।

জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় দেশের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ বলেন, ঈদের দিন কমবেশি দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টি হতে পারে। কোথাও হালকা আবার কোথা ভারী বৃষ্টি হতে পারে। তবে তা হবে থেমে থেমে। ঢাকায় সকালের দিকে বৃষ্টি হলেও তা হবে হালকা। কিন্তু বিকালের দিকে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে।

আরও পড়ুনঃ  জুড়ীতে শাহিনা রেস্টুরেন্টে দুই নারীসহ জনতার হাতে ম্যানেজার আটক