ইফতারে আলুর চপ – News Portal 24
ঢাকাSunday , ৩ এপ্রিল ২০২২

ইফতারে আলুর চপ

নিউজ পোর্টাল ২৪
এপ্রিল ৩, ২০২২ ১২:৩৭ অপরাহ্ন
Link Copied!

সিয়াম সাধনার মাস রমজান শুরু হয়েছে। পবিত্র রমজান মাসে পেঁয়াজু, পাকোড়া, বেগুনি ছাড়া ইফতার জমেই না। এ সবের পাশাপাশি ইফতারে রাখতে পারেন আলুর চপ। মজাদার আলুর চপ খেতে যেমন সুস্বাদু তেমনি সময়ও লাগে কম।

সারাদিন রোজা রাখার পর সন্ধ্যায় পরিবারের সবাইকে নিয়ে ইফতার করা এ মাসের প্রতিদিনের অনুষঙ্গ। সারাদিন উপবাসে থাকার পর আমরা যেই ইফতার খাচ্ছি, সেটি অবশ্যই স্বাস্থ্যসম্মত হওয়া উচিত। পরিবারের বয়স্ক মানুষ আর ছোট বাচ্চাদের কথা চিন্তা করেই ইফতার তৈরি করা উচিত।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন আলুর  চপ-

উপকরণ:

আলু ৫০০ গ্রাম, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ (টেলে নেওয়া মরিচ), ধনে গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো, একটি ডিম ফেটানো এবং তেল ভাজার জন্য।

প্রণালি:

>> প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন।

>> তারপর ভর্তা করা আলুর সঙ্গে একে একে সব মসলা ও পেঁয়াজ কুচি ভালো করে মাখিয়ে নিন। এবার হাত দিয়ে গোল গোল বা চ্যাপ্টা করে  চপের আকার তৈরি করুন।  এরপর ডিমের  সাদা অংশে চপগুলো ডুবিয়ে নিন।

>> সবশেষে বিস্কুটের গুঁড়ায়  চপগুলো গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর চপগুলো  ডুবন্ত তেলে ভেজে  নিন। গরম গরম  আলুর চপগুলো সাজিয়ে  ইফতারে পরিবেশন করুন।