৩০০ বাসিন্দা নিয়ে ‘স্বাধীন দেশ’ হতে চায় যে গ্রাম – News Portal 24
ঢাকাTuesday , ২৯ মার্চ ২০২২

৩০০ বাসিন্দা নিয়ে ‘স্বাধীন দেশ’ হতে চায় যে গ্রাম

নিউজ পোর্টাল ২৪
মার্চ ২৯, ২০২২ ৮:৫৩ অপরাহ্ন
Link Copied!

উত্তর ইতালির ইম্পেরিয়া প্রদেশের এক মনোরম গ্রাম সেবোরগা। তবে ছোট জনপদ হলেও গ্রামটির আছে এক বড় স্বপ্ন। পুরোদস্তুর একটি স্বাধীন দেশ হয়ে উঠতে চায় এটি। সেবোরগা একটি প্রিন্সিপ্যালিটি অর্থাৎ প্রিন্স বা অনুরূপ খেতাবের কারো শাসনাধীন।

ইতোমধ্যে এর নিজস্ব পতাকা, জাতীয় সংগীত, পাসপোর্ট, স্ট্যাম্প, মুদ্রা, এমনকি একজন রাজাও রয়েছে। এলাকাটি এসবের সঙ্গে এখন যোগ করতে চাইছে সার্বভৌমত্বের আইনি স্বীকৃতি। ১৯৬০ সাল থেকে এই দাবি করে যাচ্ছে তারা।

সেবোরগা গ্রামের আকার প্রায় পাঁচ বর্গমাইল, সেখানে মাত্র ৩০০ জনের কিছু বেশি মানুষের বসবাস। ফ্রান্স থেকে খুব কাছে গ্রামটি। সেখানে যাওয়ার রাস্তায় আছে একটি অনানুষ্ঠানিক সীমান্ত ক্রসিং। আর সেখানে রয়েছে সেবোরগার পতাকার রং দেওয়া একটি প্রহরীকক্ষ। কখনো কখনো সেখানে দায়িত্বে থাকেন স্বঘোষিত সীমান্তরক্ষীরা।

পাহাড়ের ওপরের গ্রামটি থেকে নিচের রিভিয়েরার নয়নাভিরাম দৃশ্য চোখে পড়ে। চোখে পড়বে প্রিন্সিপ্যালিটি মোনাকোও, যা সম্ভবত বিশ্বের সবচেয়ে বিখ্যাত খুদে রাষ্ট্র।

সেবোরগার স্বাধীনতার নিরন্তর প্রচেষ্টার পেছনে মোনাকো এক বড় অনুপ্রেরণা। সেবোরগার প্রিন্সেস নিনা বলেন, আইনজীবীরা এটি নিয়ে কাজ করছেন। এ কারণেই আমি রাজকুমারী নির্বাচিত হয়েছি।

প্রসঙ্গত, ‘হার সেরিন হাইনেস’ বলে সম্বোধন করা হয় সেবোরগার প্রিন্সেস নিনাকে।

সূত্র: সিএনএন