ফেসবুক রিলস (Facebook Reels) কী? ফেসবুক থেকে রিলস ভিডিওর মাধ্যমে টাকা আয়ের উপায় – News Portal 24
ঢাকাFriday , ২৫ ফেব্রুয়ারী ২০২২

ফেসবুক রিলস (Facebook Reels) কী? ফেসবুক থেকে রিলস ভিডিওর মাধ্যমে টাকা আয়ের উপায়

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারী ২৫, ২০২২ ২:১৩ অপরাহ্ন
Link Copied!

ফেসবুক রিলস (Facebook Reels) কী?

ফেসবুকে রিলস (Facebook Reels) বানানো এখন এক নতুন ট্রেন্ড। নানা বিষয় নিয়ে এখন প্রায় সকলেই বানিয়ে ফেলছেন রিলস। আর কোনও একটি রিলসের বিষয় যদি ভাইরাল হয়, তাহলে তো কথাই নেই। সেই বিষয়টাই তখন হয়ে যাবে ট্রেন্ডিং। ভাইরাল রিলস হলে তাতে আসবে হাজার হাজার লাইল। অনেক রিলের ভিডিওতে দেখা যায় মিলিয়ন মিলিয়ন লাইক পড়েছে। এবার এই রিলসের উপর নির্ভর করে রোজগার করতে পারবেন ফেসবুক (Facebook) ব্যবহারকারীরা।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ই যেহেতু মেটার অধীনে এবার ফেসবুকেও ইনস্টাগ্রামেও মতো রিল ভিডিও প্রচার করার ফিচার যুক্ত করা হলো।

ফেসবুক রিলস ভিডিওগুলো অনেকটা টিকটক, লাইকি ভিডিওর মতোই। এখানে আপনি পূর্বে থেকে তৈরি করা ভিডিওগুলো আপলোড করতে পারবেন।

আর যদি চান ফেসবুক রিলস অপশন ব্যবহার করেও ভিডিও তৈরি করে নিতে পারবেন। ফেসবুক রিলস-এ ইনস্টাগ্রামের রিলস ভিডিওগুলোও দেখতে পারবেন। যেখানে ১ মিনিটের ভিডিও বানিয়েই গোটা বিশ্বকে বিনোদন দিতে পারবে যে কোনো কনটেন্ট ক্রিয়েটর।

ফেসবুক রিলস ভিডিও দেখার জন্য আলাদা কোনো মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন পড়বে কিনা?

ফেসবুক রিলস ভিডিও দেখার জন্য আলাদা কোনো মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন নেই। অফিশিয়াল ফেসবুক অ্যাপ্লিকেশন দিয়েই এসব রিলস ভিডিও দেখতে পারবেন। তবে Ios ও Android দুটি ফোনেই এই ফেসবুক রিলস ভিডিও পাওয়া যাবে। তার সাথেই টাকা উপার্জন করার দারুন সুযোগও থাকছে। যে সুযোগ কোনো কনটেন্ট ক্রিয়েটরই মিস করতে চাইবেন না। মেটা (Meta) জানাচ্ছে মোট ১৫০টি দেশে একসাথে এই ফেসবুক রিল ভিডিও লঞ্চ করা হয়েছে। সংক্ষিপ্ত ভিডিও ফরম্যাট থেকে এবার আয় করার সুযোগও থাকছে।

ফিচারটির মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা ছোট ভিডিও (৬০ সেকেন্ড) তৈরি করতে পারবেন এবং সেই ভিডিও শেয়ার করতে পারবেন। এমনকি ইনস্টাগ্রাম রিলের জন্য তৈরি ভিডিও যে কেউ ফেসবুক রিলসে শেয়ার করতে পারবেন। এর মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটররা উপার্জনের জন্য আরও বড় মার্কেট পাবেন।

শুধু তাই নয়, অন্যের তৈরি ভিডিওর সমন্বয়ে নতুন ভিডিও তৈরির সুযোগও থাকছে ফিচারটিতে। নিজেদের তৈরি ভিডিও রিলসের পাশাপাশি স্টোরিজ ও ওয়াচ ফিচারেও বিনিময় করতে পারবেন নির্মাতারা। ফেসবুকের নিউজফিডের ওপরে লাইভ, রুম, গ্রুপের পাশেই দেখা মিলবে রিলস ফিচারের।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ফেসবুক বার্তায় জানিয়েছেন, রিলস ইতোমধ্যে আমাদের সবচেয়ে দ্রুত বর্ধনশীল কনটেন্ট ফরম্যাট, যা বিশ্বজুড়ে সব ব্যবহারকারীর জন্য সহজলভ্য করা হয়েছে।

কিভাবে Facebook Reels ভিডিওর মাধ্যমে অর্থ উপার্জন করবেন?

মেটা কোম্পানি জানিয়েছে, ব্যানার ও স্টিকার বিজ্ঞাপন দিয়ে পথচলা শুরু করবেন তারা। আমেরিকা, কানাডা ও মেক্সিকোতে পরীক্ষামূলক এই ফেসবুক রিলসে মানিটাইজেশন শুরু হয়ে গেছে।

তাছাড়াও এই রিল ভিডিওতে রিমিক্স ও ফেসবুক স্টোরি শেয়ার করতে পারবেন যা এক নতুন অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা। আরও অনেক নতুন জিনিস আনার ভাবনা-চিন্তা চালাচ্ছেন কোম্পানি। সাবস্ক্রাইব ও তৈরী ভিডিও ড্রাফট করে রাখারও সুযোগ পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। যা নতুন কনটেন্ট ক্রিয়েটরদের অনেক অংশেই সুবিধা দেবে।

ইনস্টাগ্রাম রিলসের মতোই ফেসবুক রিলস থেকে উপার্জন করা সম্ভব। সেক্ষেত্রে ক্রিয়েটারকে ব্র্যান্ড প্রোমোশন করতে হবে। বিভিন্ন সংস্থা রয়েছে যারা ক্রিয়েটরদের মাধ্যমে বিভিন্ন পণ্য বিজ্ঞাপন দিয়ে থাকেন। সেক্ষেত্রে ফেসবুক রিলসে যত বেশি সংখ্যক ফলোয়ার্স রয়েছে সেই ক্রিয়েটারের তত বেশি উপার্জনের সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও বিভিন্ন ইনফ্লুয়েন্সার মার্কেটিং সংস্থা রয়েছে। এই সংস্থাগুলো ফেসবুক রিলসের বিভিন্ন ক্রিয়েটরদের ম্যানেজ করেন। সেই সব এজেন্সির মাধ্যমেও বিভিন্ন সংস্থার সঙ্গে বিজ্ঞাপনের জন্য চুক্তি করা যেতে পারে।

শুধু তাই নয়, ভিডিও নির্মাতারা চাইলে নিজেরাই ভিডিওর নিচে স্টিকার বিজ্ঞাপন দেখিয়ে সরাসরি আয় করতে পারবেন। রিলস ভিডিওর পর্দাজুড়ে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনাও রয়েছে ফেসবুকের।