ক্যাপসুলের ওপরের আবরণটি কি প্লাস্টিক? খুলে খেলে যা হতে পারে – News Portal 24
ঢাকাMonday , ৬ ডিসেম্বর ২০২১

ক্যাপসুলের ওপরের আবরণটি কি প্লাস্টিক? খুলে খেলে যা হতে পারে

নিউজ পোর্টাল ২৪
ডিসেম্বর ৬, ২০২১ ৯:১৪ অপরাহ্ন
Link Copied!

ক্যাপসুলের ওপরের আবরণটি সাধারণত জেলাটিন নামে একটি রাসায়নিক দিয়ে তৈরি, যা আদতে প্রোটিন। এই আবরণ আবার শক্ত বা স্থিতিস্থাপক হতে পারে। জেলাটিন এক প্রকার গন্ধহীন, বর্ণহীন এবং স্বচ্ছ এক ধরণের পদার্থ।

ক্যাপসুলের ভেতরের উপাদান কঠিন (পাউডার) এবং তরল বা অর্ধতরল হলে বাইরের আবরণটি যথাক্রমে শক্ত জেলাটিন এবং স্থিতিস্থাপক জেলাটিন হয়।

ক্যাপসুল আবরণের দৃঢ়তা কমাতে জেলাটিনের সঙ্গে গ্লিসারিন বা সরবিটল, রঙিন করার উপাদান, প্রিজারভেটিভ, লুব্রিকেন্ট, ডিসইন্টিগ্র্যান্টস ইত্যাদি মিশ্রিত থাকতে পারে। এ ছাড়াও এই আবরণ উদ্ভিজ্জ পলিস্যাকারাইড ও তার ডেরিভেটিভ দিয়েও তৈরি হতে পারে।

ঔষুধ শিল্পে সবচেয়ে বেশি জেলাটিন ব্যবহৃত হয় ক্যাপসুলের খোল বা শেল তৈরিতে। এছাড়াও সাপোজিটরি, ট্যাবলেট ফিল্মিং বা আবরণ হিসাবে, সাসটেইনড রিলিজ ঔষধ তৈরিতে এনক্যাপসুলেশনে, বাইন্ডার হিসাবে, বিটা-ক্যারোটিনকে জলীয় দ্রবণে রাখতে ইত্যাদি ক্ষেত্রে।

সাধারণত বাজারে দুই ধরণের ক্যাপসুল পাওয়া যায়। সেগুলো হলো-

১. হার্ড শেলড ক্যাপসুল (Hard shelled capsule): এ ধরণের ক্যাপসুলের শেলের ভিতর পাউডার বা ক্ষুদ্র দানা জাতীয় কঠিন উপাদান থাকে।

২. সফট শেলড ক্যাপসুল (Soft shelled capsule): এ ধরণের ক্যাপসুলের শেলের ভিতর তরল বা তেল জাতীয় উপাদান থাকে। ভিটামিন ক্যাপসুলের ক্ষেত্রে এ ধরণের শেলের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়।

হার্ড বা সফট দুই ধরণের ক্যাপসুলের ক্ষেত্রেই ক্যাপসুল শেল তৈরির গুরুত্বপূর্ণ একটি উপাদান হল জেলিং এজেন্ট।

ক্যাপসুলের জেলাটিন শেল পাকস্থলিতে উপস্থিত হাইড্রোক্লোরিক এসিডের উপস্থিতিতে গলে যায় এবং শেল থেকে ঔষধের প্রধান ঔষধী উপাদান বা এক্টিভ ইনগ্রিডিয়েন্টস বেরিয়ে এসে শরীরে প্রভাব বিস্তার করে।

ক্যাপসুলের উপরের যে প্লাস্টিকের আবরণ (জেলাটিন শেল) থাকে, তা খুলে খেলে কি কোনো সমস্যা হবে বা খেলে কি বেশি উপকারিতা আছে?

ক্যাপসুলের উপরের প্লাস্টিকের যে আবরন (জেলাটিন শেল) এটি কিন্তু প্লাস্টিক নয়। আর হ্যাঁ, এটি যদি প্লাস্টিক হতো তাহলে আপনি কখনো তা হজম কৱতে পারতেন না। আর ওই আবরণী শরীরের কোনো ক্ষতিও করে না। পুরো ক্যাপসুলটা খেতে হবে। আর ভুল করেও ক্যাপসুলের ভেতরের উপদান টা আলাদা করে খাবেন না ওটা অনেক ক্ষারীয় যার ফলে জিহ্বা পুড়ে যেতে পারে। সুতরাং, পুরো ক্যাপসুলটাই আপনাকে খেতে হবে।