নিমেষেই উধাও ফোনের ইন্টারনেট ডাটা? তাহলে যা করবেন – News Portal 24
ঢাকাTuesday , ২ নভেম্বর ২০২১

নিমেষেই উধাও ফোনের ইন্টারনেট ডাটা? তাহলে যা করবেন

নিউজ পোর্টাল ২৪
নভেম্বর ২, ২০২১ ৪:৪১ পূর্বাহ্ন
Link Copied!

অনেকেই অভিযোগ করেন ফোনে ইন্টারনেট কিনতে না কিনতেই উধাও মোবাইল ডাটা। কী এর কারণ? মোবাইল ফোনের ডাটা বাঁচানোর উপায়ই বা কী? জেনে নিন এর উত্তর।

ওয়াইফাই ব্যবহার করুন

যতটা পারবেন বেশি করে ওয়াইফাই ব্যবহার করুন। মোবাইল ডেটা বাঁচানোর এটিই সবথেকে সহজ এবং ভালো উপায়। আপনার স্মার্টফোন থেকে যখন কোনও জরুরি কাজ করছেন, যার জন্য প্রয়োজন বিপুল পরিমাণে ডেটা, তখন অতি অবশ্যই ব্যবহার করুন ওয়াইফাই। এছাড়াও কোনো স্ট্রিমিং বা লাইভ ম্যাচ দেখা ক্ষেত্রে যতটা সম্ভব মোবাইল ডেটা ব্যবহার করা বন্ধ করুন। পারলে সেগুলো ওয়াইফাই চালু করেই দেখুন। বহু দিন নিজের মোবাইল ডেটা প্ল্যানটি বাঁচিয়ে রাখতে এই প্ল্যানের বিকল্প কিছু নেই।

​হেভি ডাটা অ্যাপস ব্যবহার করবেন না

বেশ কিছু স্ট্রিমিং অ্যাপস রয়েছে, যেগুলো অতিরিক্ত পরিমাণে ডেটা খরচ করাতে বাধ্য করে গ্রাহকদের। সেই তালিকায় রয়েছে ইউটিউব সবার উপরে। মোবাইল ডেটা খরচ করে এই ধরনের অ্যাপস ব্যবহার করা বন্ধ করুন। আর যদি একান্তই দেখতে হয়, সেক্ষেত্রে নিজের অ্যানড্রয়েড ডিভাইস থেকে একটা লিমিট বেঁধে দিন। এই ধরনের হেভি ডেটা অ্যাপলসগুলো ব্যবহার করার ক্ষেত্রে অতি অবশ্যই ওয়াইফাইয়ের শরণাপন্ন হোন।

​ডাটা ব্যবহার লিমিটেড করুন

লং রানের ক্ষেত্রে আপনি যদি আপনার স্মার্টফোনের ডাটা ইউসেজ লিমিটেড করতে পারেন, তাহলে বড় লাভ। এর জন্য আপনাকে ফোন থেকে একটি বিশেষ ফিচার চালু করতে হবে। কী ভাবে করবেন? জেনে নিন উপায়।

* আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে প্রথমে ‘Apps’-এ ক্লিক করুন।

* এবার যে অ্যাপের ডেটা লিমিট করতে চান, সেই অ্যাপে ট্যাপ করুন।

* এবার ‘Mobile Data’ অপশনে ক্লিক করুন।

* এখন যদি আপনার ব্যাকগ্রাউন্ড ডেটা ইউসেজ এনাবল করা থাকে, তাহলে ‘Allow background data usage’ অপশনটি সাদা এবং নীল রঙের দেখাবে। এই ফিচারটি ডিসেবল করতে হলে সেই স্লাইডারে ক্লিক করুন।

​ডাটা লিমিট বেঁধে দিন

একবার নতুন ডেটা প্যাক রিচার্জ করানোর পরই বেঁধে দিন ডেটা লিমিট। আর তার ফলে আপনার মোবাইল ইন্টারনেট অনেকটাই সাশ্রয় করতে পারবেন। কীভাবে আপনার স্মার্টফোনে ডেটা লিমিট বাঁধবেন, জানুন নিন উপায়।

* আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সেটিংস অপশনে যান।

* এর পর ‘Connections’ অপশনে ট্যাপ করুন।

* ‘Data usage’ অপশনে ক্লিক করুন।

* এবার Mobile data usage-এ ক্লিক করুন।

* এবার আপনার মোবাইল স্ক্রিনের ঠিক উপরের ডানদিকে গিয়ার আইকনে ক্লিক করুন।

আর এখানে গিয়েই আপনার ফোনের জন্য একটি ডাটা ওয়ার্নিং বেঁধে দিতে পারেন। এছাড়াও আপনার ফোনের ডেটা যখন শেষ হয়ে যাচ্ছে, তখন এখান থেকেই লিমিটও বেঁধে দিতে পারবেন।

​ডাটা সেভার মোড অন করে রাখুন

সব চেষ্টা যখন ব্যর্থ হয়ে যায়, তখনই আশার আলো জাগাবে ডাটা সেভার মোড। এই বিশেষ মোড আপনার স্মার্টফোনে একবার অন করে রাখলে, অ্যানড্রয়েডে যেকোনও অ্যাপের অধিক পরিমাণে ডাটা ইউসেজের হার কমিয়ে দেবে। কীভাবে এই অপশন চালু করবেন, জেনে নিন উপায়

* আপনার অ্যানড্রয়েড ডিভাইস থেকে সেটিংস অ্যাপটি খুলুন।

* ‘Connections’-এ ট্যাপ করুন।

* ‘Data Usage’ অপশনে ট্যাপ করুন।

* এবার ট্যাপ করুন ‘Data saver’ অপশনে।

* এখন যদি আপনার ডেটা সেভার মোড অফ করা থাকে, তাহলে স্লাইডার সাদা হয়ে থাকবে। ডেটা সেভার মোড টার্ন অন করতে স্লাইডারে ট্যাপ করুন, তখন এটি নীল হয়ে যাবে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন রিফ্রেশ বন্ধ করুন

যখন ব্যাকগ্রাউন্ড অ্যাপস চালু থাকে, অ্যাপগুলো নির্দিষ্ট সময় পরপর কাজ করতেই থাকে। এমন সব অ্যাপ্লিকেশনের মধ্যে ফেসবুক, ইমেইল, আবহাওয়া ইত্যাদি অনেক বেশি ডেটা খরচ করে। ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করতে নিচের উপায় অনুসরণ করুন।

আইফোনে ওপেন করুন: Settings > General > Background App Refresh

অ্যান্ড্রয়েডের জন্য ওপেন করুন: Settings > Data Usage > Restrict App Background Data (আলাদা আলাদা ব্র্যান্ডের এন্ড্রয়েড ফোনে এই মেন্যুর ভিন্ন ভিন্ন লোকেশন থাকতে পারে। সেক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড ডেটার অপশনটি খুঁজে বের করুন)।

উপরের মেন্যুগুলোতে গিয়ে আপনি চাইলে সকল অ্যাপ বা যেকোনো নির্দিষ্ট অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডাটা ব্যবহার বন্ধ করতে পারেন।

অ্যাপ্লিকেশন অটো আপডেট বন্ধ করুন

ফোনের বিভিন্ন অ্যাপ্লিকেশন প্রায়ই স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। অটো অ্যাপ আপডেট বন্ধ করতে নিচের নিয়ম অনুসরণ করুন।

আইফোনের জন্য: Settings > iTunes & App Stores > Use Cellular Data অপশন বন্ধ করুন।

অ্যান্ড্রয়েডের জন্য: গুগল প্লে স্টোর ওপেন করে এর মেন্যুতে Settings > General > Auto Update Apps > Auto Update Apps over Wi-Fi Only নির্বাচন করুন। অথবা অটো আপডেট বন্ধও করতে পারেন এখান থেকে।

Wi-Fi Assist বন্ধ করুন

Wi-Fi Assist চালু থাকলে ওয়াইফাই সিগন্যাল খারাপ হলে ফোন আপনার মোবাইল ডাটা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করতে শুরু করে। এই নেটওয়ার্ক সুইচিং বন্ধ করুন।

আইফোনের জন্য: Settings> Cellular অপশন থেকে Wi-Fi Assist বন্ধ করুন।

এন্ড্রয়েডে WLAN অর্থাৎ ওয়াইফাই সেটিংসে গিয়ে Switch between data and WLAN অপশন বন্ধ করুন। এর ফলে আপনার ফোনে যখন ওয়াইফাই এবং মোবাইল ডেটা উভয় সংযুক্ত থাকবে, তখন ফোন শুধুমাত্র ওয়াইফাই ব্যবহার করবে। যদিও আপনি চাইলে মোবাইল ডেটা বন্ধ করে ওয়াইফাই চালু রাখতে পারেন।

কাজ শেষে সেলুলার ডাটা সম্পূর্ণ বন্ধ করুন

কাজের পর মোবাইল ডাটা বন্ধ করে রাখতে পারেন। জরুরি কোনো ইমেইল বা এ ধরনের নোটিফিকেশনের অপেক্ষায় না থাকলে মোবাইল ডেটা বন্ধ রাখুন। এতে ব্যাকগ্রাউন্ড অ্যাপসও ডাটা ব্যবহার করতে পারবেনা।