গত ত্রিশ বছরেও উন্নয়ন দেখেনি রাজাপুর বনায়ন অফিস – News Portal 24
ঢাকাMonday , ১ নভেম্বর ২০২১

গত ত্রিশ বছরেও উন্নয়ন দেখেনি রাজাপুর বনায়ন অফিস

নিউজ পোর্টাল ২৪
নভেম্বর ১, ২০২১ ৩:২৪ অপরাহ্ন
Link Copied!

স্টাফ রিপোর্টার, নবীন মাহমুদ:: ঝালকাঠির রাজাপুর উপজেলা বনায়ন অফিস প্রতিষ্ঠার ত্রিশ বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। উপজেলা সদরের মডেল মসজিদের পুর্বপাশে ত্রিশ শতাংশ জমির উপরে টিন সেডের ছোট্ট এক কক্ষ বিশিষ্ট উপজেলা অফিস কার্যালয়টি নানা সমস্যায় জর্জির।

উপজেলা বনকর্মকর্তা মোঃ আলমগীর হোসেন খান বলেন, ১৯৮৯-৯০ সালের অর্থবছরে উপজেলা বনবিভাগের অফিস কার্যালয় নির্মান করা হলেও আজ পর্যন্ত কোন উন্নয়ন কার্যক্রম না হওয়ায় ছোট্ট এক কক্ষ বিশিষ্ট অফিস কার্যালয়টিতে ঝুঁকি নিয়ে সামাজিক বন উন্নয়নসহ সরকারের রাজস্ব আয়ে কাজ করা হচ্ছে। অফিসে বিদ্যুত সংযোগ থাকলেও নেই কোন ফ্যানের ব্যাবস্থা।

বিগত দিনে টিনের চালা দিয়ে অফিস কক্ষের ভিতরে পানি পরলেও বর্তমানে ছিদ্র হওয়া টিনগুলো কোনরকম মেরামত করা হয়েছে। কক্ষটির বিভিন্ন স্থান থেকে পলেস্তরা খসে রড বেড়িয়ে গেছে। যে কোন সময় কক্ষের দেয়াল ভেঙ্গেপরে দুর্ঘটনা ঘটতে পারে। ওই স্থানের চারা উৎপাদনের স্থানটি স্বাভাবিকের চেয়ে প্রায় তিনফুট নিচু থাকায় প্রায় জোয়ারে পানি উঠে। ফলে অনেক গাছের চারা মরে যাচ্ছে এবং অনেক গাছের চারা উৎপাদন করা সম্ভব হচ্ছেনা।

ওই স্থানে বালু ফেলে ভরাট করা জরুরী হয়ে পরেছে। গত দশ বছর আগে উপজেলা বনবিভাগ কার্যালয়ের ত্রিশ শতাংশ জমির চারদিকে তারকাটার বেড়া দেয়া হলেও কোন সংস্কার না করায় আশপাশের গরু ছাগল হঠাত ঢুকে চারাগাছ খেয়ে ও মারিয়ে নষ্ট করছে। তাই স্থানটির চতুর্দিকে পাকা দেয়াল নির্মান প্রয়োজন।

এ অফিসে মোট চারটি পদের মধ্যে একটি বাগানমালির পদ তিনমাস ধরে শুন্য রয়েছে। “গাছ লাগাও, পরিবেশ বাঁচাও” সরকারের এ আলোচ্য বিষয় বস্তবায়নের লক্ষে রাজাপুর উপজেলা বনবিভাগের অফিস কার্যালয়টি উন্নয়ন করার বিকল্প নাই।

তাই অফিস কার্যালয়টি উন্নয়নের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলা বনকর্মকর্তা মোঃ আলমগীর হোসেন খান।