মৌলভির বাড়ি থেকে চুরি হয়ে গেল শতবর্ষের বিশাল ড্যাগ! – News Portal 24
ঢাকাFriday , ২২ অক্টোবর ২০২১

মৌলভির বাড়ি থেকে চুরি হয়ে গেল শতবর্ষের বিশাল ড্যাগ!

নিউজ পোর্টাল ২৪
অক্টোবর ২২, ২০২১ ৩:১২ অপরাহ্ন
Link Copied!

মাদারীপুর জেলার শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের খবির উদ্দিন মৌলভির বাড়ি থেকে শতবর্ষ আগের বিশাল একটি পিতলের ড্যাগ চুরি হয়ে গেছে। 

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিনগত রাতের কোনো এক সময় ড্যাগটি চুরি করা হয়।

স্থানীয় এক বাড়ির ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার অস্পষ্ট ফুটেজে দেখা গেছে, রাত ৩টার দিকে ব্যাটারি চালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ড্যাগ (রান্নার বড় হাঁড়ি) সদৃশ্য কিছু একটা নিয়ে যাচ্ছেন তিন/চারজন লোক। ধারণা করা হচ্ছে, ভ্যানে করেই ড্যাগটি চুরি করে নিয়ে যায় চোরের দল।

শিবচরের দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র সূত্র জানিয়েছে, সকালে খবর পেয়ে দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র থেকে পুলিশের টিম ঘটনাস্থল পরিদর্শন করে। বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে নিয়ে  কাজ করছে পুলিশ।

মৌলভি বাড়ির পীর মরহুম খবির উদ্দিন মৌলভির নাতি হাবিব মুন্সী বলেন, ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ড্যাগটি নাই। ড্যাগ যেখানে রাখা ছিল, ওই ঘরের একটি খুঁটি ভেঙে ড্যাগটি বের করা হয়েছে। এ ড্যাগটি শত বছর আগের। মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ ড্যাগটি দেখতে আসতো।

তিনি জানান, আধ্যাত্মিক শক্তিসম্পন্ন মরহুম মাওলানা খবির উদ্দিন আহমেদ আল কাদেরী প্রায় শত বছর আগে বাগদাদ থেকে এ ড্যাগটি এনেছিলেন। তার মাজারের পাশে একটি খোলা ঘরে এ ড্যাগটি রাখা ছিল দর্শনার্থীদের জন্য।

বিশাল এ ড্যাগটি দেখতে দূর-দূরান্ত থেকে অনেক লোকজন আসতো। ড্যাগটির ওপর খোদাই করে লেখা ছিল- ‘ড্যাগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী– গোলাম ফকির– শ্রী মৌলভি খবির উদ্দিন কাদেরী, সাং- উৎরাইল, সন- ১৩১৯’। বাকি লেখাটুকু অস্পষ্ট ছিল। এ লেখা দেখেই ধারণা করা হয় ড্যাগটি বাগদাদ থেকে আনা- এমন মন্তব্য স্থানীয়দের।

ড্যাগটির উচ্চতা ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের আয়তন ১৪৮ ইঞ্চি। ড্যাগের ওপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার ওজন প্রায় ৪ কেজি করে। ড্যাগটি স্থানান্তরের জন্য পূর্ণবয়স্ক ১৪ থেকে ১৫ জন লোক লাগতো এবং কমপক্ষে ৯/১০ মণ খিচুরি রাখা যেতো এতে। প্রায় একশ’ বছর আগে বাগদাদ থেকে এদেশে আনা হয়েছিল বলে জানা গেছে।

দত্তপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি জিয়াউল মাতুব্বর বলেন, ড্যাগটি প্রাচীন ইতিহাস বহন করে। দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা ড্যাগটি দেখতে আসতো। আমরা প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি, দ্রুত ড্যাগটি যেন উদ্ধার করা হয়।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন বলেন, খবর পেয়ে পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে যায়। আমি নিজেও ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ব্যাপারে মামলা হবে। তাছাড়া সকাল থেকেই পুলিশ ড্যাগ উদ্ধারে কাজ করছে।