মসজিদ থাকলেও পাশে নেই অযুখানা, শৌচাগার ও টয়লেট – News Portal 24
ঢাকাMonday , ১১ অক্টোবর ২০২১

মসজিদ থাকলেও পাশে নেই অযুখানা, শৌচাগার ও টয়লেট

নিউজ পোর্টাল ২৪
অক্টোবর ১১, ২০২১ ১:৩৭ অপরাহ্ন
Link Copied!

হাফিজার রহমান বাপ্পী, কালীগঞ্জ, লালমনিরহাট:: মসজিদে দৈনিক পাঁচবার আযান হয়, আহ্বান করা হয় মসজিদে এসে সালাত আদায় করার জন্য, আর মসজিদে প্রবেশ করার আগে করতে হবে অযু-এস্তেঞ্জার কাজ।

বলছিলাম কৈটারী নূরানী জামে মসজিদের কথা, নির্মাণ হয় নব্বইয়ের দশকে, লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার মদাতী ইউনিয়নের প্রত‍্যন্ত কৈটারী গ্রামে।

প্রায় ত্রিশ বছর অতিবাহিত হলেও মসজিদটির পাশে সংযুক্ত হয়নি অযু করার জন্য নির্ধারিত স্থান, প্রস্রাব বা পায়খানা করার জন্য টয়লেট/ল‍্যাট্রিন। আর এজন্যই প্রায় সময় বিপাকে পড়তে হয় নামাজ আদায় করার জন‍্য দূর থেকে ছুটে আসা মুসল্লীদের।

এছাড়াও দ্বীন প্রচারের উদ্দেশ্যে যারা মানুষ কে দাওয়াত দিয়ে থাকেন মসজিদে আসার জন্য, সেই তবলীগ জামায়াতের সদস্যরা এই মসজিদে অবস্থান করতে চান না, মসজিদের পাশে প্রস্রাবখানা টয়লেট না থাকার কারণে।

মসজিদের স্থানীয় মুসল্লীদের মধ্যে অধিকাংশরাই হতদরিদ্র। স্থানীয় যুবসমাজ ও বয়জ‍্যেষ্ঠ ব‍্যক্তিগণ অনেক কষ্ট ও মেহনত করে বিত্তশালীদের দ্বারে দ্বারে ঘুরে মসজিদের বিল্ডিংয়ের কাজ সম্পন্ন করলেও এখনো বাকী আছে ছাঁদ দেওয়া,ওয়াল মেরামত করা, ফ‍্যান লাগানো, বারান্দায় ওয়ার্কশিটের কাজ করাসহ অযুখানা টয়লেট নির্মাণের কাজ।

স্থানীয় মুসল্লীদের প্রত‍্যাশা বিত্তশালী ব‍্যাক্তিবর্গ স্থানীয় জনপ্রতিনিধি ও সমাজের সকল শ্রেণিপেশার মানুষের আর্থিক সহযোগিতায় পারে আল্লাহর মসজিদের বাকী নির্মাণ কাজগুলো সম্পন্ন করতে।