ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশী নারীকে বেনাপোল সীমান্তে হস্তান্তর – News Portal 24
ঢাকাFriday , ২২ অক্টোবর ২০২১

ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশী নারীকে বেনাপোল সীমান্তে হস্তান্তর

নিউজ পোর্টাল ২৪
অক্টোবর ২২, ২০২১ ১২:২১ পূর্বাহ্ন
Link Copied!

ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশী নারীকে বেনাপোল সীমান্তে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

জানা গেছে, বাংলাদেশ থেকে দুই-তিন বছর আগে ভারতে পাচার হয়েছিলেন এসব নারী। যশোরের জাস্টিস অ্যান্ড কেয়ার নামের একটি এনজিও ১২ জন, রাইটস যশোর ৬ জন ও যশোর মহিলা আইনজীবী সমিতি একজনকে গ্রহণ করেছে।

হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রাজু আহম্মেদ।

জাস্টিস অ্যান্ড কেয়ারের যশোর শাখার সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন জানান, সংসারে অভাব-অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় দালালরা ভালো কাজের কথা বলে তাদের ভারতে পাচার করেছিল। আজ তারা বাংলাদেশে ফিরে এসেছেন।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি রাজু আহমেদ বলেন, সেখানে অবৈধভাবে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সময় পুলিশ পাচার হওয়া এসব নারীকে আটক করে ও আদালতে পাঠায়। সেখান থেকে পুনেতে অবস্থানরত রেসকিউ ফাউন্ডেশনসহ বিভিন্ন এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয় ও বিভিন্ন শেল্টার হোমে রাখে। পরে সংস্থাগুলোর সার্বিক সহযোগিতায় তাদের দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

বাংলাদেশে ফেরত নারীদের মধ্যে নড়াইল, নারায়ণগঞ্জ, খুলনা, যশোর, গোপালগঞ্জ, ফরিদপুর, কক্সবাজার, নরসিংদী ও শেরপুর জেলার বাসিন্দা রয়েছেন বলেও জানান তিনি।