বিশ্বের সবচেয়ে লম্বা নারী হিসেবে রেকর্ড গড়লেন তুরষ্কের রুমেইসা গেলগি – News Portal 24
ঢাকাWednesday , ১৩ অক্টোবর ২০২১

বিশ্বের সবচেয়ে লম্বা নারী হিসেবে রেকর্ড গড়লেন তুরষ্কের রুমেইসা গেলগি

নিউজ পোর্টাল ২৪
অক্টোবর ১৩, ২০২১ ১১:১৫ পূর্বাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক:: বিশ্বের সবচেয়ে লম্বা নারী হিসেবে ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন তুরষ্কের রুমেইসা গেলগি। উইভার সিনড্রোম নামে এক বিরল রোগের কারণে রুমাইসা গেলগির উচ্চতা সাত ফিট সাত ইঞ্চি।

২৪ বছর বয়সী রুমাইসা বেশিরভাগ সময়ে হুইল চেয়ার ব্যবহার করে চলাচল করেন। এছাড়া তিনি ওয়াকিং ফ্রেম ব্যবহার করে হাটতে পারে। ২০১৪ সালে সবচেয়ে লম্বা কিশোরী নারী হিসেবে রেকর্ড গড়েছেন রুমেইসা। এ বিষয়ে তিনি বলেন, “প্রতিটি অসুবিধা আপনার নিজের জন্য একটি সুবিধা হতে পারে, তাই আপনি যেমন তেমনভাবে নিজেকে গ্রহণ করুন, আপনার সম্ভাব্যতা সম্পর্কে সচেতন থাকুন এবং যথাসাধ্য চেষ্টা করুন।”

এদিকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে দ্বিতীয়বারের মতো তাকে স্বাগত জানানো হয়েছে। উচ্চতায় লম্বা হওয়ার পাশাপাশি গেলগির হাতও স্বাভাবিক মানুষের চেয়ে অনেক লম্বা।

তিনি বলেন, “আমি সবার থেকে আলাদা থাকতে পছন্দ করি। এটি আকর্ষণীয় এবং আমাকে বিশেষ অনুভব করায়। এটি আমাকে উঁচু স্থানে সহজে প্রবেশাধিকার প্রদান করে, এবং উপর থেকে মানুষের দিকে তাকানোও খারাপ কাজ নয়।”

মার্কিন ভিত্তিক ন্যাশনাল অর্গানাইজেশন ফর রেয়ার ডিজ অর্ডারের মতে, উইভার সিন্ড্রোম সাধারণত জন্মের আগে শুরু হয় এবং কখনও কখনও মাংসপেশির স্বর বৃদ্ধি, অত্যন্ত প্রশস্ত চোখ, প্রশস্ত কপাল, পায়ের বিকৃতি এবং অস্বাভাবিকভাবে বড় কান থাকে। এর কারণ সম্পর্কে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি। তবে অনেক গবেষকরা মনে করেন, উত্তরাধিকার সূত্রে এমন হতে পারে।

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে স্বীকৃত( ৮ ফুট ২.৮ ইঞ্চি) সুলতান কোসেনও তুরষ্কের নাগরিক।