আল্লাহর কাছে সুস্থ থাকার জন্য যে দোয়া করবেন – News Portal 24
ঢাকাThursday , ১৪ অক্টোবর ২০২১

আল্লাহর কাছে সুস্থ থাকার জন্য যে দোয়া করবেন

নিউজ পোর্টাল ২৪
অক্টোবর ১৪, ২০২১ ৯:১৯ পূর্বাহ্ন
Link Copied!

ধর্ম ডেস্ক:: সুস্থতা আল্লাহর এক বড় নেয়ামত। ব্যক্তি ও জাতির উন্নতির জন্য, সুখী ও সক্রিয় জীবনযাপন করার জন্য সুস্থতা অপরিহার্য। অসুস্থ ব্যক্তির পৃথিবীর কোনো কিছুই ভালো লাগে না। এ জন্য বাংলা প্রবাদে বলা হয় ‘সুস্থতাই সকল সুখের মূল’।

বিশ্বনবী (সা:) বলেছেন, তোমরা অসুস্থতার আগে সুস্থতাকে গণিমত মনে করো। হাদিসে এসেছে, মুত্তাকি ব্যক্তির জন্য সুস্থতা ধন সম্পদের চেয়েও উত্তম।

আর মনের প্রফুল্লতা হচ্ছে আল্লাহ তায়ালার নিয়ামতগুলোর মধ্যে অন্যতম একটি নিয়ামত।
সুস্থ থাকলে মানুষের জীবন স্বাভাবিক থাকে।

আল্লাহর ইবাদত-বন্দেগি ঠিকভাবে করা যায়। আবার অসুস্থতার মাধ্যমে তিনি তার বান্দাদের পরীক্ষা করেন। রোগ-বালাই দিয়ে গুনাহ মাফ করেন।

তবে সর্বোপরি আল্লাহর কাছে সুস্থতার নেয়ামত চেয়ে দোয়া করা জরুরি। আল্লাহর নবী (সা.) পাঁচটি জিনিসকে মূল্যায়ন করতে বলেছেন। তার মধ্যে সুস্থতা অন্যতম। তাই আল্লাহর কাছে সুস্থ থাকার জন্য দোয়া করা খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি কখনো অসুস্থ হলেও তা থেকে মুক্তি পেতেও দোয়া করা উচিত।

সুস্থ থাকার দোয়া:

আল্লাহর নবী মুহাম্মদ (সা.) সুস্থ থাকার জন্য নিয়মিত একটি দোয়া পড়তেন। স্বাচ্ছন্দ্যে ও সুস্থ থাকতে দোয়াটি মহানবী (সা.) তার উম্মতদের বেশি বেশি পড়তে বলেছেন। আবদুর রহমান ইবনে আবু বকর (রা.) থেকে বর্ণিত, আমি আমার পিতাকে বললাম, বাবা! আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি— যে আপনি এই দোয়া পাঠ করছেন। তিনি বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে এ বাক্যগুলোর মাধ্যমে দোয়া করতে শুনেছি। সে জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (আবু দাউদ, হাদিস: ৫০৯০)

দোয়াটি হলো:

اللَّهُمَّ عَافِنِي فِي بَدَنِي اللَّهُمَّ عَافِنِي فِي سَمْعِي اللَّهُمَّ عَافِنِي فِي بَصَرِي لَا إِلَهَ إِلَّا أَنْتَ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْكُفْرِ وَالْفَقْرِ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ عَذَابِ الْقَبْرِ لَا إِلَهَ إِلَّا أَنْتَ.

উচ্চারণ: আল্লাহুম্মা আফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আফিনি ফি সাময়ি; আল্লাহুম্মা আফিনি ফি বাসারি। লা ইলাহা ইল্লা আনতা, আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কুফরি ওয়াল ফাকরি। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবারি, লা ইলাহা ইল্লা আনতা।

অর্থ: হে আল্লাহ, আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো উপাস্য নেই।