বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা শুরু – News Portal 24
ঢাকাWednesday , ২২ সেপ্টেম্বর ২০২১

বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা শুরু

নিউজ পোর্টাল ২৪
সেপ্টেম্বর ২২, ২০২১ ১১:২১ অপরাহ্ন
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: পরীক্ষামূলকভাবে করোনা টেস্ট করে সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হলো ৪৬ যাত্রীকে।বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার ফ্লাইটে আমিরাত যান তারা।

স্বাস্থ্য বিভাগ জানায়, এসব যাত্রীর করোনা পরীক্ষা করা হয় আরটিপিসিআর পদ্ধতিতে। ৪৬ প্রবাসীর করোনা পরীক্ষায় সবার করোনা নেগেটিভ ফল আসে। পরীক্ষা করা হয় বেসরকারি ল্যাব ডিএমএফআর মোবাইল ভ্যানের ল্যাব থেকে। দুবাই পৌঁছার পর র‍্যাপিড পিসিআর পদ্ধতিতে আবার করোনা পরীক্ষা করা হবে যাত্রীদের। ফলাফল ঠিক থাকলে আরটিপিসিআর পদ্ধতিতেই যাত্রী পাঠানো শুরু হবে। এরইমধ্যে প্রস্তুত করা হবে র‍্যাপিড পিসিআর পদ্ধতি।

১৫ সেপ্টেম্বর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর পরীক্ষাগার বসাতে সাত বেসরকারি প্রতিষ্ঠানকে নির্বাচন করে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জমা দেয়। এসব এসওপি যাচাই করতে সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়। তবে এর জবাব সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ এখনো দেয়নি।

আগস্টে সংযুক্ত আরব আমিরাত সে দেশে যেতে যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষার শর্ত আরোপ করে। অথচ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষা করার ব্যবস্থা ছিল না। এতে দীর্ঘদিন ধরে কর্মস্থলে যেতে পারছিলেন না প্রবাসীরা। কারও কারও ভিসার মেয়াদও শেষ হয়ে যায়।

দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে দ্রুত করোনার আরটি-পিসিআর পরীক্ষাগার স্থাপনের দাবিতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন প্রবাসীরা। ১৪ সেপ্টেম্বর এ দাবির পরিপ্রেক্ষিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিচে প্রবাসীরা প্রতিবাদও করেন।

৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা শনাক্তে পিসিআর পরীক্ষার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়। সে নির্দেশের ১৬ দিন পর আজ বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা করিয়ে যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার ব্যবস্থা করা হলো।