ভোলায় ফোন দিলে রেড ক্রিসেন্ট করোনা রুগীদের ফ্রি অক্সিজেন সেবা দিবে – News Portal 24
ঢাকাSunday , ১৮ জুলাই ২০২১

ভোলায় ফোন দিলে রেড ক্রিসেন্ট করোনা রুগীদের ফ্রি অক্সিজেন সেবা দিবে

নিউজ পোর্টাল ২৪
জুলাই ১৮, ২০২১ ১১:৫০ পূর্বাহ্ন
Link Copied!

মেহেদী হাসান:: উপকূলীয় এলাকা দ্বীপজেলা ভোলার মানুষ বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির পক্ষে ঘূর্ণিঝড় জলচ্ছাসে বিপদগ্রস্থদের উদ্ধার, সেবা ও ত্রান সুবিধা পেয়ে থাকে। এবার করোনা মহামারিতে বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির ভোলা জেলা ইউনিট এক ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহন করেছেন।

ভোলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য ফ্রি অক্সিজেন সেবা চালু করা হয়েছে। বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটি ভোলা জেলা ইউনিট এর হটলাইন নাম্বারে ফোন দিলে জেলার ৭ উপজেলার মুমূর্ষ করোনা আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন সুবিধা পৌঁছে দেওয়ার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকাল থেকে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ জনসমাগম এলাকায় মাইকিং এর মাধ্যমে জনসাধারণের মাঝে প্রচারনা চালায় বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটি ভোলা জেলা ইউনিট।

এই প্রচারনায় জানানো হয়, ভোলা জেলায় করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত মুমূর্ষ রোগীকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটি ভোলা জেলা ইউনিটের যুব সদস্যরা ফ্রি অক্সিজেন সেবা পৌঁছে দিবে। করোনা ভাইরাস আক্রান্ত মুমূর্ষু রোগীর প্রয়োজনে হটলাইন নাম্বারে ০১৭৫৭৩৮৪৮৪৮ ফোন দেওয়ার আহবান জানান তারা।

অক্সিজেন সেবা চালুর লক্ষে গত শনিবার (১০ জুলাই) দুপুরে ভোলা সিভিল সার্জন এর সম্মেলন কক্ষে রেডক্রিসেন্ট এর যুব সদস্যদের প্রশিক্ষন কর্মসূচীর আনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে ভোলার ভারপ্রাপ্ত সিভিল সার্জেন ডা. সিরাজুল ইসলাম যুব সদস্যদের উদ্দেশ্য বিভিন্ন দিক নিদর্শনা মূলক পরামর্শ দেন। এবং ভোলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. নিরুপম সরকার সোহাগ যুব সদস্যদের অক্সিজেন সিলিন্ডার ও কনসেনট্রেটর উপর ব্যবহারবিধি সম্পর্কে ধারণা প্রদান করেন।

ভোলা জেলা রেড-ক্রিসেন্ট ইউনিট এর যুব প্রধান আদিল হোসেন তপু জানান, দেশে করোনাভাইরাস শুরু থেকে জীবানুনাশক স্প্রে, জনসচেতনতায় লিফলেট বিতরন, মাইকিং, করোনায় অসহায় দুস্থদের মাঝে ত্রান ও খাবার সামগ্রি বিতরণ এবং করোনা ভাইরাসের ভ্যাকসিন কার্যক্রমে আমরা জীবনের ঝুঁকি নিয়ে নিরলস ভাবে কাজ করেছে যাচ্ছি। তারি ধারাবাহিকতায় করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন সেবা পৌঁছে দেয়ার জন্য ভোলা সদরে ১৫ সদস্যের একটি টিম প্রস্তুত রাখা হয়েছে।

এ বিষয়ে ভোলা জেলা রেডক্রিসেন্ট ইউনিট এর সাধারণ সম্পাদক মোঃ আজিজুল ইসলাম জানান, বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটি সবসময় ঘূর্ণিঝড়, জলচ্ছাসসহ মাহামারীতে আত্মমানবতার সেবায় কাজ করে আসছে। তারি ধারাবাহিকতায় দেশের এই দূরাবস্থায় করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন সংকট দেখা দিয়েছে। এই সংকট দূর করার লক্ষে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড-ক্রিসেন্ট থেকে ভোলা জেলা রেড-ক্রিসেন্ট ইউনিটে অক্সিজেন সিলিন্ডার পাঠানো হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত কারো অক্সিজেনের প্রয়োজন হলে আমাদের হটলাইন নাম্বেরে যোগাযোগ করা হলে তার বাড়িতে ফ্রি অক্সিজেন সেবা পৌঁছে দেওয়া হবে।

উল্লেখ, করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রার্দুভাবের কারণে জেলায় বিপদাপন্ন মানুষের সহায়তায় ৫ টি অক্সিজেন সিলিন্ডার ও ২ টি কনসেনট্রেটর প্রদান করেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেডক্রিসেন্ট সোসাইটি।