কোন তারিখের টিকিট কবে মিলবে, জানালো বাংলাদেশ রেলওয়ে – News Portal 24
ঢাকাWednesday , ১৪ জুলাই ২০২১

কোন তারিখের টিকিট কবে মিলবে, জানালো বাংলাদেশ রেলওয়ে

নিউজ পোর্টাল ২৪
জুলাই ১৪, ২০২১ ৮:১৬ পূর্বাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক:: ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত স্বাস্থ্যবিধিসহ অন্যান্য শর্ত মেনে ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে।

এসময় বিদ্যমান আসনের অর্ধেক (৫০ শতাংশ) টিকিট ইস্যু করা হবে। তবে ঈদুল আজহার দিন ট্রেন চলাচল বন্ধ থাকবে।

মঙ্গলবার (১৩ জুলাই) বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সফিকুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এক্ষেত্রে ১৫, ১৬, ১৭ ও ১৮ জুলাইয়ের আন্তঃনগর ট্রেনের সকল টিকিট আজ বুধবার (১৪ জুলাই) সকাল ৮টা হতে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে অগ্রিম ব্যবস্থাপনায় ইস্যু করা হবে।

করোনার কারণে কাউন্টার থেকে আন্তঃনগর ট্রেনের কোনো টিকিট বিক্রি করা হবে না বলে আগেই জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আর অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা কোনো টিকিট ফেরতও নেয়া হবে না। সম্পূর্ণ বন্ধ থাকবে আন্তঃনগর ট্রেনে সব স্ট্যান্ডিং টিকিট ইস্যু।

বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খাঁন স্বাক্ষরিত নির্দেশনাপত্রে বলা হয়, ‘যাত্রার দিনসহ পাঁচদিন আগে আন্তঃনগর ট্রেনের আগাম টিকিট ইস্যু করা হবে। টিকিট রিফান্ড করা হবে না। আর যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে আন্তঃনগর ট্রেনের মোট আসন সংখ্যার অর্ধেক টিকিট ইস্যু করা হবে।’

আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুসারে, নির্ধারিত পাস, কোটা ছাড়া টিকিট বিক্রিতে বিদ্যমান সব ধরনের কোটা রহিত থাকবে। আন্তঃনগর ট্রেনের টিকিট শুধুমাত্র অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে সকাল ৮টা থেকে আগাম ব্যবস্থাপনায় ইস্যু করা হবে। আন্তঃনগর ট্রেনে সব ধরনের স্ট্যান্ডিং টিকিট ইস্যু করা হবে না।

আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও ট্রেনে রাতে বেডিং সরবরাহের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানা হবে। ১৫ থেকে ১৯ জুলাই ট্রেনযাত্রার টিকিট ইস্যু করা হবে। ২০ ও ২২ জুলাই যেসব আন্তঃনগর ট্রেন চলাচল করবে শুধু সেগুলোর টিকিট ইস্যু করা হবে।

জানা গেছে, ‘বিদ্যমান স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে চা, কফি, বোতলজাত পানি, প্যাকেটজাত খাবার (চিপস, বিস্কিট ইত্যাদি) সরবরাহ করা হবে। এইচওআর, রেলওয়ে পাস এবং মিলিটারি ওয়ারেন্টের টিকিট আগের মতো ইস্যু করার ব্যবস্থা থাকবে। ২ শতাংশ টিকিট রেলওয়ের কর্মচারীদের জন্য যাত্রার ২৪ ঘণ্টা আগে পর্যন্ত সংরক্ষণ করা থাকবে। কমিউটার ও মেইল এক্সপ্রেস ট্রেনের টিকিট স্বাস্থ্যবিধি মেনে কাউন্টার থেকে বিক্রি করতে হবে।’

কুলি, ট্রলি ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

ট্রেনের প্রতিটি কোচ ও ইঞ্জিন চলাচলের আগে স্বাস্থ্যবিধি মোতাবেক জীবাণুমুক্ত করতে হবে।

উল্লেখ্য, ‘১৫ জুলাই (বৃহস্পতিবার) থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সারা দেশে বিভিন্ন গন্তব্যে আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস মিলিয়ে ৫৭ জোড়া ট্রেন চলবে।’