করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্টের অনুমতি পেল সিলেটের যে দুই হাসপাতাল – News Portal 24
ঢাকাSunday , ১৮ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. কৃষি ও কৃষক
  7. ক্যাম্পাস
  8. ক্রীড়াঙ্গন
  9. খুলনা
  10. চট্টগ্রাম
  11. চাকরির খবর
  12. জাতীয়
  13. জানা-অজানা
  14. ধর্ম
  15. প্রবাস
আজকের সর্বশেষ সবখবর

করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্টের অনুমতি পেল সিলেটের যে দুই হাসপাতাল

নিউজ পোর্টাল ২৪
জুলাই ১৮, ২০২১ ১০:৪০ পূর্বাহ্ন
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ শনাক্তে অ্যান্টিজেন টেস্টের অনুমতি পেয়েছে সিলেটসহ সারাদেশের ৭৭টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এর মধ্যে সিলেটের ২টি।

বোরবার (১৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. ফরিদ হোসেন মিঞা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

অনুমতি পাওয়া ৭৭ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সিলেট নগরীর সােবহানীঘাটের ওয়েসিস হসপিটাল ও ইবনে সিনা হাসপাতাল।

রোববার জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘উপযুক্ত বিষয় ও সূত্রের আলােকে নিম্নবর্ণিত বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে (সাতাত্তরটি) নির্ধারিত শতাবলী প্রতিপালন সাপেক্ষে কোভিড-১৯ রােগ নির্ণয়ের এ অনুমােদন দেওয়া হলাে।’

টেস্ট করার ক্ষেত্রে শর্তসমূহ-

১. কোভিড-১৯ এর উপসর্গ/ লক্ষণযুক্ত (সর্দি, কাশি, শ্বাসকষ্ট, মাথা ব্যাথা, নাকে ঘ্রান না পাওয়ায়, মুখে স্বাদ না পাওয়া, ডায়রিয়া ইত্যাদি) ব্যক্তি এবং বিগত ১০ দিনের মধ্যে কোভিড পজিটিভ রােগীর সরাসরি সংস্পর্শে এসেছে তাদের ক্ষেত্রে প্রযােজ্য হবে।

২. এন্টিজেন টেস্টের রিপাের্ট পজিটিভ হলে স্বাস্থ্য অধিদফতরের (DHIS-2) সার্ভারে এন্ট্রি দিতে হবে। লক্ষণযুক্ত ব্যক্তির এন্টিজেন টেস্টের রিপাের্ট নেগেটিভ হলে রিপাের্ট না দিয়ে আরটি-পিসিআর ল্যাব হতে টেস্ট করিয়ে নিশ্চিত হতে হবে এবং ওই রিপাের্ট DHIS -2 এন্ট্রি দিতে হবে।

৩. অনুমােদিত কীটের নামসমূহ: Standard Q COVID-19 Ag Test kits- SD BIOSENSOR (South Korea) ও PANBIO (USA).

৪. পরীক্ষার সর্বোচ্চ মূল্য: ৭০০/- (সাতশত টাকা)। বিশেষক্ষেত্রে বাসা হতে নমুনা সংগ্রহে অতিরিক্ত চার্জ ৫০০/- (পাচঁশত টাকা) রাখা যেতে পারে। একের অধিক সদস্যের নমুনা সংগ্রহের ক্ষেত্রেও চার্জের পরিমাণ ৫০০/- টাকার অধিক হবে না।

৫. রিপাের্টিংয়ের ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখা হতে আইডি, পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। এ ক্ষেত্রে ফোকাল পার্সন (ডা. অনুপম, এমআইএস, মােবাইন নম্বর- ০১৩২১১৭৩৮৬০। ই-মেইল- [email protected]) এর সঙ্গে যােগাযােগ করার নির্দেশ দেওয়া হলাে। এসব প্রতিষ্ঠানের একজন ফোকাল পার্সন থাকবে যিনি মেডিকেল অফিসার সমমর্যাদার হবেন।

আরও পড়ুনঃ  কোম্পানীগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় মদ সহ গ্রেফতার ১

৬. সব বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের প্রতিষ্ঠানগুলোকে স্থানীয় সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধান (পরিচালক/সিভিল সার্জন/ইউএইচএফপিও) মহােদয়ের সঙ্গে যােগাযােগ করার নির্দেশ দেওয়া হলাে।