স্বরাষ্ট্র মন্ত্রণালয়েই যাচ্ছে জাতীয় পরিচয়পত্র সেবা – News Portal 24
ঢাকাWednesday , ২৩ জুন ২০২১

স্বরাষ্ট্র মন্ত্রণালয়েই যাচ্ছে জাতীয় পরিচয়পত্র সেবা

নিউজ পোর্টাল ২৪
জুন ২৩, ২০২১ ১২:৩৮ অপরাহ্ন
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: জাতীয় পরিচয়পত্র বিষয়ক যাবতীয় সেবা দেয়ার কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই হবে, এটা আগের সিদ্ধান্ত। সরকারের এমন সিদ্ধান্তের পরে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে একটি চিঠি পাঠিয়েছিলো ইসি সচিব। ওই চিঠিতে জাতীয় পরিচয়পত্র বিষয়ক কাজটি নিজেদের হাতে রাখার বিষয়ে অবস্থান তুলে ধরা হয় বলে জানা গেছে। তবে এরই মধ্যে ওই চিঠির জবাবে মন্ত্রিপরিষদ থেকে ইসি সচিবালয়কে একটি জবাবি চিঠি পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ চিঠিতে স্পষ্ট জানিয়েছে, ‘সরকার এনআইডির নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে ইসি সচিবালয় থেকে সরিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের পূর্ণাঙ্গ সিদ্ধান্ত নিয়েছে। ইসি সচিবালয়কে জবাবমূলক চিঠি দেয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম।:

এদিকে ওই বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ‘চিঠিতে কেবল এ বিষয়েরই জবাবই দেয়া হয়েছে। এছাড়া নতুন কোন বিষয় সংযুক্ত করা হয়নি। এখন কাজটি বাস্তবায়নের পদ্ধতি নিয়ে উভয়পক্ষের সমন্বয় দরকার, এটাই মূল বিষয়।’

প্রসঙ্গত, গত ২ জুন সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক বৈঠক শেষে কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছিলেন, এনআইডি তৈরির কাজ নির্বাচন কমিশন করত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, ‘এই কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে। তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এনআইডি বিষয়ে গ্রাহকের আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। হলে নিয়মমতো করতে হবে, না হলেও এই সময়ের মধ্যে বলে দিতে হবে। কেন হচ্ছে না, সেই কারণ লিখিতভাবে জানাতে হবে।’