লকডাউন: জনসাধারণের মতামত – News Portal 24
ঢাকাWednesday , ২৩ জুন ২০২১

লকডাউন: জনসাধারণের মতামত

নিউজ পোর্টাল ২৪
জুন ২৩, ২০২১ ১২:১৬ অপরাহ্ন
Link Copied!

স্টাফ রিপোর্টার, মুহাম্মদ রাব্বি:: নোভেল করোনা এইটি মহামারী ভাইরাস। করোনা ভাইরাসে বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। যেহেতু উন্নত দেশগুলো ভাইরাস মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে। বিশ্বের প্রতিটি দেশ ভাইরাস প্রতিরোধের জন্য লকডাউন দিচ্ছে।

বিভিন্নভাবে সাহায্য দিচ্ছে দেশের সরকার হতে।বাংলাদেশে ও ভাইরাস প্রতিরোধের জন্য লগডাউন দেওয়া হয়েছে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণত মানুষ এই লকডাউন অমান্য করছে। ধনী লোকেরা সুস্থভাবে লকডাউন পালন করলেও দিনমজুর, হতদরিদ্র ও সাধারণ মানুষরা এই লকডাউন অমান্য করছে।

তাদের কথা, করোনায় আক্রান্ত হয়ে যে কোনোদিন বেঁচে থাকবো তার জন্যও খাদ্য প্রয়োজন, আবার চিকিৎসার জন্যেও অর্থ প্রয়োজন, সরকারি হাসপাতালগুলোতে হয়তো কিছু কম খরচে স্বাস্থ্যসেবা পাবো, কিন্তু বেসরকারি হাসপাতাল গুলোতে তো টাকার খেলা হয়।

দিনমজুর মানুষগুলোর কাছে এত পরিমাণ অর্থ নেই যে লকডাউন চলাকালে তারা বাসায় বসে বসে খেতে পারবে। বাহিরে বের হলে করোনাক্রান্ত হয়ে মারা যাবে আর বাসায় থাকলে ক্ষুধায় মারা যাবে। তাই সাধারণ মানুষ তার জীবনকে ঝুঁকিতে রেখে কাজের জন্য বাহিরে যাচ্ছে। পেটের ক্ষুধা মহামারীকেও হার মানায়। পেটের ক্ষুধার জন্য ভাইরাসকে ভয় না করে দরিদ্র মানুষ অর্থ উপার্জনের জন্য বাহিরে যাচ্ছে।

তাদের কথা হলো, আমরা যদি কাজ না করি তা হলে খাবো কি? আর না খেয়ে কদিন বেঁচে থাকা যায়? আমাদের যদি কেউ খাবারের নিশ্চয়তা দেয় যে আমাদের তিনবেলা খাবার দিবে তাহলে আমরা সুস্থভাবে লকডাউন পালন করবো।

তাই দেশের এমন পরিস্থিতিতে সরকার ও ধনী লোকদের গরীবদের খাদ্য যোগানে এগিয়ে আসা উচিত অন্যথায় এরকম জনসচেতনতা বিহীন লকডাউনে করোনা ভাইরাস সংক্রমণ রোধ করা সম্ভব না।