পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি – News Portal 24
ঢাকাWednesday , ২৩ জুন ২০২১

পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি

নিউজ পোর্টাল ২৪
জুন ২৩, ২০২১ ১০:২৫ পূর্বাহ্ন
Link Copied!

কাঁচা কিংবা পাকা, মানুষের কাছে আমের আকর্ষণ সব অবস্থাতেই সমান। কাঁচা আমের ভর্তা-আঁচার, পাকা আমের মোরব্বাসহ আমের তৈরি অনেক রেসিপির কথাই আমরা জানি। কিন্তু আমের তৈরির বরফির কথা শুনেছেন কি?

হ্যাঁ আম দিয়ে তৈরি করা যেতে পারে মজার স্বাদের বরফি। তবে এটি কোনো প্রচলিত খাবার রেসিপি নয়, বরং একে পরীক্ষামূলক রেসিপি বা নতুন রেসিপি বলা যেতে পারে।

অনেকেই বলে থাকেন খাবার তৈরি অনেকটা এডভেঞ্চারের মতো, নতুন নতুন রেসিপি দিয়ে নতুন খাবার তৈরি করাটাও অনেকের কাছে নেশার মতো। যাদের কাছে নতুন স্বাদের খাবার তৈরি একটা এডভ্যাঞ্চার বা নেশা তারা ঘরে বসে মজার এই রেসিপিটি করার পরীক্ষা করে দেখতে পারেন।

আসুন তাহলে জেনে নিই, কিভাবে আম দিয়ে সুস্বাদু এই খাবারটি তৈরি করবেন-

যা যা প্রয়োজন-

  • ২৫০ মিলি পরিমাণ পাকা আম (খোসা ও বিচি ছাড়ানো)।
  • ১০০ মিলি কনডেন্সড মিল্ক।
  • ১০০ মিলি ডাবল ক্রিম।
  • ১/২ চামচ তাজা আঁচে ভেজে করা এলাচের গুঁড়ো।
  • ২৪০ গ্রাম গুঁড়া দুধ।
  • ৮-১০টি পেস্তা বাদাম (পিষে নিতে হবে)।

আমের বরফি তৈরির পদ্ধতি-

প্রথমে একটি প্যান বা কড়াই নিন, এতে কনডেন্সড মিল্ক এবং খোসা ছাড়ানো পাকা আম নিন। কনডেন্সড মিল্ক এবং পাকা আম একসাথে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন।

এবার এই মিশ্রণটিকে ১০-১২ মিনিটের জন্য মৃদু আঁচে গরম করুন। এসময় মিশ্রণটিকে ঘন ঘন নাড়তে থাকুন।

এবার এতে ডাবল ক্রিম দিয়ে দিন এবং ১৫ মিনিট ধরে রান্না করা চালিয়ে যান। এরপরে এতে এলাচ গুঁড়ো দিয়ে দিন। বরফির মিশ্রণটি ঘন হওয়া পর্যন্ত জাল দিতে থাকুন।

এবার এতে একসাথে কয়েকটি টেবিল চামচ দুধের গুঁড়ো দিন। ভালোভাবে নেড়ে দুধের গুড়ো সমস্ত মিশ্রণটির সাথে সমানভাবে মিশিয়ে দিতে হবে। আঁচ কম রেখে নাড়তে থাকুন। ধীরে ধীরে কড়াইতে ময়দার ডো এর মত শক্ত হয়ে আসবে মিশ্রণটি।

এই পর্যায়ে মিশ্রণটি নামিয়ে থালার উপর বরফির মিশ্রণটি রাখুন (বেকিং পেপার দিয়ে তার উপরে রাখতে পারেন)। মিশ্রণটির উপর পেস্তা বাদাম ছড়িয়ে দিন। এবার থালাটি ফ্রিজে রেখে দিন, এটি ঠাণ্ডা হলে কিছুটা শক্ত হয়ে আসবে। শক্ত হয়ে এলে থালা বের করে চাকু দিয়ে কেটে বরফির আকার দান করুন।

হয়ে গেল আমাদের মজাদার আমের বরফি। এবার এটি ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন। তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস