ঢাকাSaturday , ১৫ মে ২০২১

মহামারীতে দিকহারা শিক্ষা খাত, কথা থাকলেও ২৩ মে খুলছে না ‘স্কুল-কলেজ’

নিউজ পোর্টাল ২৪
মে ১৫, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ন
Link Copied!

ডেস্ক রিপোর্ট:: মহামারি করোনাভাইরাসের কারণে এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।পূর্বঘোষিত সময় অনুযায়ী আগামী ২৩ মে স্কুল-কলেজ খোলার কথা ছিল।

তবে করোনার প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় নির্ধারিত তারিখে স্কুল-কলেজ খোলা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (১৫ মে) উপমন্ত্রী নওফেল সাংবাদিকদের বলেন, ‘যেহেতু চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে, তাই ২৩ মে স্কুল–কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয়ে খোলা সম্ভব হবে না।’

করোনাভাইরাসের কারণে গত ১৪ মাস ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ২৩ মে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। আর বিশ্ববিদ্যালয় খোলার কথা ছিল ২৪ মে।

তবে করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে না আসায় বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবছে সরকার। এ অবস্থায় পূর্বঘোষিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে মুঠোফোনে গেমস ও জুয়ায় আসক্ত হয়ে পড়ছে শিক্ষার্থীরা!


শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘কিছুদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও প্রথমে তা সবার জন্য খুলছে না। প্রথমে শুধু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষ খোলা হবে। তাদের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ক্লাস নেয়ার পর পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে।’

এর আগে করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে।

এক বছর বন্ধ থাকার পর গত ৩০ মার্চ দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছিল সরকার। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় তা সম্ভব হয়নি।

আরও পড়ুনঃ  Dialogue between two friends about the causes and effects of water pollution