পবিত্র কাবা শরিফের মাকামে ইব্রাহিম’র পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব – News Portal 24
ঢাকাFriday , ৭ মে ২০২১

পবিত্র কাবা শরিফের মাকামে ইব্রাহিম’র পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব

নিউজ পোর্টাল ২৪
মে ৭, ২০২১ ৩:২২ অপরাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক:: সৌদি আরব মক্কার মসজিদ আল-হারামে অবস্থিত মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে। বুধবার এ ছবি প্রকাশ করা হয়।

মক্কার মসজিদ আল-হারাম আর মসজিদে নববীর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ইবাহিম (আ.)-এর স্মৃতি বিজড়িত এ পাথরটির ছবি সংরক্ষণ করে রেখেছে। এ নতুন ছবি তোলায় আধুনিক ফটোগ্রাফিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ পবিত্র পাথরটি মক্কার কাবা শরীফের তাওয়াফ করার খোলা চত্ত্বরে অবস্থিত। মসজিদ আল-হারাম আর পবিত্র কাবা শরীফের সাথে সংলগ্ন।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নবী ইব্রাহিম (আ.)-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি সম্পর্কে প্রশংসা তাদের টুইটার অ্যাকাউন্টে টুইট করে বলেছে যে এটা জান্নাত থেকে আসা এক রক্তিম পাথর।

ইসলামী বিশ্বাস অনুসারে, ইব্রাহিম (আ.)-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র পাথরটি আর হাজরে আসওয়াদ বা কালো রঙের পাথরটি জান্নাত থেকে পৃথিবীতে নিয়ে আসা হয়েছে এবং ইব্রাহিম (আ.) ও তার ছেলে ইসমাইল (আ.)-এর কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যাতে সহজে পবিত্র কাবা নির্মাণ করতে পারেন এজন্য ওই দু’পাথর তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

পাথরটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য :

১| আকার : এ পাথরটি বর্গাকার। পাথরটিতে নবী ইব্রাহিম আ:-এর পদচিহ্ন আছে। তার দু’পায়ের পদচিহ্ন পাথরটির মাঝে দু’টি উপবৃত্তকার গভীর খাঁজের সৃষ্টি করেছে।

২| রং : সাদা, কালো আর হলুদের মাঝামাঝি।

৩| আয়াতন : এটি দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতা সব দিকে ৫০ সেন্টিমিটার।

৪| অবস্থান : পবিত্র কাবা শরীফের গেটের কাছে। কাবার ১০-১১ মিটার পূর্বে। এর একটি অংশ সাফা ও মারওয়ার দিকে মুখ করা।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ওই টুইটে ব্যাখ্যা করে বলেছে, স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি একটি প্রত্নতাত্ত্বিক পাথর।

কাবাগৃহ নির্মাণের সময় এ পাথরটির ওপর নবী ইব্রাহিম (আ.) যখন দাঁড়াতেন তখন এটা লিফটের মতো কাজ করতো। কাবা গৃহ নির্মাণের সময় যখন দেয়াল খুব উঁচু হয়ে যেত তার জন্য। তখন এ পাথরটির ওপর দাঁড়ালে এ পাথরটি তাকে ওই উচ্চতায় নিয়ে যেত।

এর আগে ৪ মে সৌদি আরব প্রথমবারের মতো সরকারিভাবে মক্কার হাজরে আসওয়াদ বা কালো পাথরের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করে। সূত্র: দ্য সিয়াসাত ডেইলি