‘ন্যায় ও সুবিচার স্বার্থে নিয়মিত আদালত চালু করার দাবি জানাচ্ছি’ : অ্যাড. মো. শফিকুল ইসলাম সবুজ – News Portal 24
ঢাকাSunday , ৩০ মে ২০২১

‘ন্যায় ও সুবিচার স্বার্থে নিয়মিত আদালত চালু করার দাবি জানাচ্ছি’ : অ্যাড. মো. শফিকুল ইসলাম সবুজ

নিউজ পোর্টাল ২৪
মে ৩০, ২০২১ ৫:৩৬ অপরাহ্ন
Link Copied!

যে দিকে দু’চোখ যায় শুধু মানুষ আর মানুষ। রাস্তা ঘাট, গণপরিবহন, কাঁচাবাজার, দোকান পাট, খাবার হোটেল, কলকারখানা, বিপণীবিতান সর্ব জায়গায় মানুষ গিজগিজ করছে। কিন্তু এই সব সহানে করোনা ভাইরাস নাই! তবে করোনাভাইরাস কোর্টে আছে। কে বলেছে কে বলেছে, স্বাস্থ্য বিশেষজ্ঞগণ বলেছেন।

একটা স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্রে বিচার বিহীন ভাবে লাখ লাখ মানুষ বিনাবিচারে জেল কাটছে। অনেকে বলবেন যে, ভার্চুয়াল আদালত খুলে দেয়া হয়েছে। এই ভার্চুয়াল আদালতে শুধুমাত্র হাজতি আসামীর জামিন শুনানি হয়।আর ওয়ারেন্টের আসামি হলে সারেনডার করে জামিনের আবেদন করতে পারেন এবং কিছু সংখ্যক ফাইলিং করার সুযোগ দেয়া হয়েছে।

কিন্তু এটাই বিচার প্রার্থী সাধারণ জনগণের বিচার নিশ্চিত হয় না। বিচার প্রার্থী সাধারণ জনগণের বিচার নিশ্চিত করতে হলে নিয়মিত কোর্ট চালু করতে হবে। নিয়মিত কোর্ট চালু হলে ট্রায়াল কোর্ট চালু হবে।আর ট্রায়াল কোর্ট চালু হলে অনেক মামলা নিষ্পত্তি হবে।তাহাতে লাখ লাখ মামলার চাপ থেকে বিচার বিভাগ মুক্ত হবে এমনকি সরকারের রাজস্ব আয় ও বৃদ্ধি পাবে।

কারণ অর্থ ঋণ মোকদ্দমা সহ অনেক মোকদ্দমা আদালতে দায়ের করতে হলে কোর্ট ফি বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হয়। অন্যদিকে অসহায় মানুষের অধিকার ও ন্যায় বিচার প্রতিষ্ঠা নিশ্চিত হবে।

তাই সরকার বাহাদুরের নিকট সাধারণ জনগণ ও সাধারণ আইনজীবীদের পক্ষে অনুরোধ সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিচার বিভাগ সেই গুরুত্বপূর্ণ বিচার গুরুত্ব বিবেচনা করে নিয়মিত আদালত খুলে দেয়ার জন্য জোর দাবি জানাচ্ছি।

লেখক: অ্যাডভোকেট, মো. শফিকুল ইসলাম সবুজ।
সিলেট জেলা আইনজীবী সমিতি, সিলেট।