ঝালকাঠিতে ঘূর্ণিঝড় ইয়াসে ভেসে গেল মৎস্য খামারিদের ৩ কোটি টাকা! – News Portal 24
ঢাকাSunday , ৩০ মে ২০২১

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় ইয়াসে ভেসে গেল মৎস্য খামারিদের ৩ কোটি টাকা!

নিউজ পোর্টাল ২৪
মে ৩০, ২০২১ ১২:১১ অপরাহ্ন
Link Copied!

মো. আবির, স্টাফ রিপোর্টার:: ইয়াসের প্রভাবে বঙ্গোপসাগরে সৃষ্ট জোয়ারে পানি বেড়ে ঝালকাঠিতে দুই হাজার ১৩৯ টি মাছের ঘের ও পুকুর তলিয়ে গেছে। এতে বিভিন্ন প্রজাতির মাছ ও মাছের পোনা ভেসে যাওয়ায় প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ।

জেলা মৎস্য বিভাগ সূত্র জানায়, ইয়াসের প্রভাবে সুগন্ধা ও বিষখালীসহ অন্যান্য নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে চার-পাঁচ ফুট বেড়ে যাওয়ায় তলিয়ে গেছে দুই হাজার ১৩৯টি পুকুর, মাছের ঘের ও জলাশয়। এতে বিভিন্ন প্রজাতির ১৩৫ মেট্রিকটন মাছ ও ৩১ মেট্রিকটন মাছের পোনা ভেসে গেছে।

এতে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন জেলায় ১৮৯২ জন মৎস্য খামারি।

নলছিটির জামুরা গ্রামের সিকদার মৎস্য খামারের মালিক রিপন সিকদার বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পানি বেড়ে আমার দুটি মৎস্য ঘের তলিয়ে গেছে। এতে চার-পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে। দুই দিন ধরে শ্রমিক দিয়ে ঘেরের চারপাশে জাল দিয়ে নতুন করে বেষ্টনী তৈরি করেছি। এতেও অনেক টাকা খরচ হয়ে গেছে।

নলছিটির তরুণ উদ্যোক্তা শীতলপাড়া গ্রামের মা এগ্রো ফার্মের মালিক আমিরুল ইসলাম সোহেল বলেন, আমার শিমুলতলা এলাকায় এক একর জমিতে মাছের ঘের রয়েছে। ঘেরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করছি। দুইদিন ধরে পানিতে তলিয়ে আছে ঘের। এতে অসংখ্য মাছ ভেসে গেছে।

ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা হয়েছে। এ তালিকা আরও বাড়তে পারে। ক্ষতিগ্রস্তদের জন্য কোনো বরাদ্দ আসলে সেটি সঠিকভাবে বণ্টন করা হবে।